বৃহত্তর আন্দোলনে নামছে কৃষকেরা! ২৭ শে সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিল সংযুক্ত কিষান মোর্চা

7
বৃহত্তর আন্দোলনে নামছে কৃষকেরা! ২৭ শে সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিল সংযুক্ত কিষান মোর্চা

২৫শে সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছিল সংযুক্ত কিষান মোর্চা। তবে এবার তারা তাদের কর্মসূচিতে কিছু বদল এনেছে। ২৫ তারিখের বদলে আগামী ২৭ শে সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছে তারা। রবিবার মুজফ্ফরনগরে কিষাণ মহাপঞ্চায়েত আয়োজিত হয়েছিল। সেখানে সংযুক্ত কিষাণ মোর্চার মুখপাত্র যোগেন্দ্র যাদব বলেন, বিগত প্রায় ১০০ দিন যাবত কেন্দ্রীয় সরকার এই প্রচার চালাচ্ছে যে কৃষক আন্দোলন তার তেজ হারাচ্ছে। এত বড় জমায়েতের জন্য শুধুমাত্র মুজাফফরনগর যথেষ্ট নয়।

তিনি আরো বলেছেন উত্তরপ্রদেশের কৃষকেরা কোটি কোটি টাকার দেনায় ডুবে রয়েছে। একই সঙ্গে তিনি বলেন এই মুজাফফরনগরে হিন্দু-মুসলিমের রক্তের বন্যা বয়ে ছিল। যে দুই সম্প্রদায়ের মানুষের মধ্যে লড়াই বাধিয়ে দেয় সে কখনোই দেশের আসল সন্তান হতে পারে না। প্রসঙ্গত কেন্দ্রীয় সরকার এর প্রকৃত বিতর্কিত কৃষি আইনের বিপক্ষে কৃষকেরা সংযুক্ত কিষান মোর্চার আওতায় বিক্ষোভ দেখাচ্ছেন।

দিল্লির সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে। তবে কৃষক আন্দোলন ধীরে ধীরে তার শক্তি হারিয়ে ফেলেছে। কৃষক আন্দোলনকে আরো বেশি শক্তিশালী করে তুলতে বিভিন্ন জায়গায় কিষাণ মহাপঞ্চায়েত আয়োজন করছে কৃষক সংগঠনগুলি। কৃষক নেতা রাকেশ টিকায়েত এদিন মহাপঞ্চায়েতে বলেন কৃষকদের আরো বড় করে সভা-সমিতির আয়োজন করতে হবে।

কেবল উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের আন্দোলনকে সীমিত রাখলে চলবে না। এই বিক্ষোভ চলাকালীন দেশজুড়ে ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকার কারোর জন্য দুঃখ প্রকাশ করেনি। তাই এবার দেশজুড়ে বৃহত্তর আন্দোলনের পথে নামছেন কৃষকেরা।