সত্যজিৎ রায়ের জন্মদিনে নির্বাচনের ফল প্রকাশের দিন ধার্য হওয়ায় ক্ষুব্ধ অনুরাগীরা

14
সত্যজিৎ রায়ের জন্মদিনে নির্বাচনের ফল প্রকাশের দিন ধার্য হওয়ায় ক্ষুব্ধ অনুরাগীরা

আগামী ২রা মে, বাংলা চলচ্চিত্র জগতের কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উদযাপিত হবে। সত্যজিৎ রায় বাঙালির কাছে এক অন্যতম উজ্জ্বল নক্ষত্র, যিনি বাংলা চলচ্চিত্র জগৎ থেকে হারিয়ে গেলেও তার উপস্থিতি আজও অটুট গিয়েছে বাঙালির মনে। বাংলার সেই লেজেন্ডারি শিল্পীর জন্মশতবার্ষিকী নিয়ে স্বভাবতই অত্যন্ত উৎসাহী তার অনুগামীরা।

তবে বাঙালির সেই উৎসাহে বাঁধ সেধেছে বাংলার বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আগামী ২রা মে বাংলার বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের দিন ধার্য করা হয়েছে। এর ফলে স্বভাবতই সত্যজিতের অনুরাগীরা বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কারণটা অতীব স্পষ্ট, সত্যজিৎ রায় জন্মদিনেই নির্বাচনের ফল প্রকাশ করা হলে রাজনীতির প্রেক্ষাপটে সেই দিনটির গুরুত্ব কতখানি অবশিষ্ট থাকবে তা নিয়েই চিন্তিত সত্যজিতের অনুরাগীরা।

সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে সরব হয়েছেন পরিচালক অনীক দত্ত এবং অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায়রা। অনীক দত্তের আবেদন, সত্যজিৎ রায়ের জন্মদিন উপলক্ষে দিনটির প্রতি গুরুত্ব আরোপ করে ভোটের ফল প্রকাশ অন্তত একদিন পিছিয়ে দেওয়া হোক। একই দাবি তুলেছেন অভিনেতা জয়জিৎ বন্দোপাধ্যায়। ঐদিনের ভোটের ফলাফল প্রকাশের সিদ্ধান্তে অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন তিনি।

যে মানুষটা ভারতে অস্কার এনে দিলেন, বাংলার পাশাপাশি সারা ভারতবর্ষের হয়ে যিনি বাইরের দুনিয়ায় নেতৃত্ব দিলেন, তাঁর শততম জন্মবার্ষিকীতে “সত্যজিৎ রায় দিবস” পালন না করে রাজনীতি নিয়ে ব্যস্ত থাকবে বাঙালি? প্রশ্ন তুলেছেন জয়জিৎ। তবে সত্যজিতের অনুরাগীদের আসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নয়া দিল্লিতে নিশ্চয় সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী সাড়ম্বরে পালন করা হবে!