টোল ট্যাক্স নিয়ে ভুয়ো খবর! সতর্ক করলো কেন্দ্র সরকার

15
টোল ট্যাক্স নিয়ে ভুয়ো খবর! সতর্ক করলো কেন্দ্র সরকার

সম্প্রতি টোল ট্যাক্স নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছিল একটি বিশেষ বার্তা। ১২ ঘণ্টার মধ্যে ফিরে আসলে নাকি টোল ট্যাক্স দিতে হবে না। এমনই একটি মেসেজ সোশ্যাল মিডিয়াতে ঘুরছিল। এই নিয়ে সাধারণের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। অবশেষে কেন্দ্রের তরফ থেকে জানানো হলো যে এখনো এমন কোন পরিষেবা চালু হয়নি।

কেন্দ্রের তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে যে আগে যেমন টোল ট্যাক্স দিতে হত এখনো সেরকমই নিয়ম চালু আছে। সোশ্যাল মিডিয়াতে যে পোস্ট ছড়িয়ে পড়েছে সেটি ভুয়ো বলে দাবি করা হয়েছে কেন্দ্রের বিশেষ নির্দেশিকায়। এই পোস্টে উল্লেখ করা ছিল যে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরি নাকি নির্দেশ দিয়েছেন যাত্রার ১২ ঘণ্টার মধ্যে ফিরে আসলে টাকা দিতে হবে না।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে কোনো নির্দেশিকা জারি হয়নি। কেন্দ্রে তরফ থেকে তা সাফ জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী ঘোষণা করেছিলেন ছয় মাসের মধ্যেই দেশের সমস্ত হাইওয়ে থেকে টোল প্লাজা উঠে যাবে। তার পরিবর্তে গাড়ির নম্বর প্লেট থেকে সরাসরি টোল কেটে নেওয়ার ব্যবস্থা হবে।

কেন্দ্রীয় মন্ত্রীর মতে টোল প্লাজা দেশের অনেক সমস্যার কারণ। যে কারণে লম্বা লাইনে গাড়ি দাঁড় করিয়ে রাখতে হয়। এতে যানজট হচ্ছে তাই বিকল্প উপায় খোঁজার ব্যবস্থা চলছে। সরকার এখন দুটি বিকল্প পথের কথা ভাবছে। উপগ্রহ ভিত্তিক জিপিএস ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। এতে গাড়ির মালিকের অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হবে।