ছোটো ব্যবসায়ীদের ব্যবসা বৃদ্ধি ও প্রসারিত করতে বিশেষ উদ্যোগ নিল Facebook

33
ছোটো ব্যবসায়ীদের ব্যবসা বৃদ্ধি ও প্রসারিত করতে বিশেষ উদ্যোগ নিল Facebook

Facebook এর নতুন উদ্যোগ। আর এই উদ্যোগ নেওয়া হল ভারতে ছোট ব্যবসা বৃদ্ধি ও প্রসারিত করতে। Facebook এক ভার্চুয়াল নিউজ কনফারেন্সে এই নতুন পরিকল্পনার কথা জানায়। তারা জানিয়েছেন, যেকোনো ছোট ব্যবসায় আর্থিক সাহায্য করবে এই টেক জায়েন্ট।

বর্তমানে ভারতে ফেসবুক ব্যবহার করেন প্রায় ৪০ কোটিরও বেশি মানুষ। ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যাও কম নয়, প্রায় ২১ কোটি। WhatsApp-ও ব্যবহার করেন প্রায় ৫০ কোটির কাছাকাছি মানুষ। গত বছর আবার জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম TikTok ভারতে ব্যান করা হয়েছে ।

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন জানান, ৫ লক্ষ টাকা থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে দেশীয় আর্থিক লেনদেনকারী সংস্থা Indifi এর সাথে যৌথ উদ্যোগে। বার্ষিক সুদের হার ২০ শতাংশ পর্যন্ত রাখা হয়েছে। এই সমস্ত ছোট সংস্থাগুলি তাদের ব্যবসা বৃদ্ধি করার জন্য Instagram এবং WhatsApp-র সাহায্য নেবে। যারা অন্তত ১৮০ দিনের জন্য Facebook অথবা তার অধীনস্ত গ্রূপ অ্যাপ্লিকেশন গুলিতে বিজ্ঞাপন দেখাবে সেই সমস্ত ছোট সংস্থাগুলিকে এই ঋণ প্রদান করা হবে। এই উদ্যোগ ক্ষুদ্র ব্যবসায়িক অর্থনীতি শক্তিশালী করতে সাহায্য করবে।

এই কর্মসূচী থেকে কোনো অর্থ উপার্জনের লক্ষ্য নেই Facebook এর। এমনকি এখানে তাদের কোনো রেভিনিউ শেয়ারও নেই। কিন্তু এই ক্ষুদ্র ব্যবসাগুলি বৃদ্ধি করতে যে সাহায্য তারা করবে তার জন্য শেষমেষ উপকৃত হবেন তারাই – এমনই বক্তব্য অজিত মোহনের। Facebook এর এই কর্মসূচি যে যথেষ্ট লাভজনক হবে তেমনই আশা করা যায়।