পৌষ সংক্রান্তি উপলক্ষে চরম ব্যস্ততা গ্রামগঞ্জে

10
পৌষ সংক্রান্তি উপলক্ষে চরম ব্যস্ততা গ্রামগঞ্জে

মালদাঃ- —বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ আর তার মধ্যেই অন্যতম একটি পার্বণ হলো পৌষ পার্বণ । যা পিঠে পার্বন ও মকর সংক্রান্তি নামেও পরিচিত, হিন্দু শাস্ত্র অনুযায়ী দিনটিকে পালন করা হয়। গ্রাম এলাকায় পৌষ সংক্রান্তি- দিন নতুন ফসল বাড়িতে আসার পরে সেই ধানের চাল দিয়ে পিঠে পুলি তৈরি করার মধ্য দিয়ে ‘পৌষ পার্বণ’ উদযাপিত হয়।

নতুন ধানের চাল খেজুরের গুড় এবং পাটালি দিয়ে বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী পিঠা তৈরি করা হয়, যার জন্য প্রয়োজন হয় চালের গুঁড়া, নারিকেল, দুধ আর খেজুরের গুড়।এদিনে এমনি ছবি ধরা পরলো বামনগোলা ব্লকে গ্রাম্য এলাকায় পিঠেপুলি তৈরিতে সরমজাম নিয়ে ব্যস্ত সকলে। উল্লেখ্য এইদিনে গ্রামেগঞ্জে মহিলারা সাত দিন ধরে ব্যস্ত থাকেন পিঠেপুলির সামগ্রী তৈরি করতে।

পৌষ সংক্রান্তি উপলক্ষে চরম ব্যস্ততা দেখা গেল শহর ছেড়ে গ্রামগঞ্জে বাড়ি বাড়ি তৈরি হয় পিঠে পুলি সহ বিভিন্ন খাওয়ার সামগ্রী। পুরনো রিতী মেনে মহিলারা ঢেঁকিতে চাল কুটে তারা পূজা-পার্বণের মধ্য দিয়ে পিঠে পুলি তৈরি করার কাজ শুরু করবে আগামীকাল। জানা যায় তারা এই সামগ্রী বেশ কয়েকদিন ধরেই তৈরি করতে ব্যস্ত থাকেন। আগামীকাল পৌষ সংক্রান্তি তাই বাড়ি বাড়ি তৈরি হয় পিঠে পুলি। ঢেঁকিতে চাল কুটে তাদের এই চালের গুড়ো বেশ সুস্বাদু পিঠে পুলি তৈরি হয়।