ভালো কাজ করলে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি করা হবেঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

21
ভালো কাজ করলে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি করা হবেঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের হাসপাতালগুলিতে চিকিৎসকের যে অভাবজনিত সমস্যা দেখা দিয়েছে তার পরিপ্রেক্ষিতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করলো রাজ্য সরকার। রাজ্যে চিকিৎসকের অভাব দূর করার জন্য বড়োসড়ো সিদ্ধান্ত গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এসএসকেএম হাসপাতালে স্বাস্থ্যব্যবস্থা খতিয়ে দেখতে যান তিনি। এরপর একটি বৈঠকে তিনি সিদ্ধান্ত নেন যে এবার থেকে ভালো কাজ করলে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি দেওয়া হবে।

প্র্যাকটিশনার সিস্টার পদে নিয়োগ করা হবে ওই অভিজ্ঞ নার্সদের। তারা রোগী দেখতে পারবেন। তারা নিজেদের উপযুক্ত পদ পাবেন। নিজের পায়ে দাঁড়াতে পারবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, গ্রামে গ্রামের চিকিৎসকের অভাব দূর করার জন্য কোয়াকদের কাজে লাগানো হচ্ছে। তিনি জানিয়েছেন, গ্রামে গ্রামে যে চিকিৎসকদের অভাব রয়েছে তা পূরণ করা সম্ভব নয়। তাই কোয়াক ডাক্তারদের কাজে লাগানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী এও বলেছেন, নোবেল পুরস্কার প্রাপ্ত অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় কোয়াক ডাক্তারদের উপর কাজ করেছেন। প্রাথমিক নির্দেশিকা দিয়ে গ্রামে গ্রামে কোয়াকদের দিয়ে কাজ করানোর পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী আরো বলেছেন, এই রাজ্যের একাধিক হাসপাতালে এমন অনেক নার্স রয়েছেন যারা ডাক্তারদের সমকক্ষ হয়ে কাজ করতে পারেন। স্যালাইন ও রক্ত দেওয়া, আলট্রা সোনোগ্রাফি থেকে এমআরআই তারাই করে থাকেন।

এই বিষয়ে স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে নির্দেশিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এতে নার্সদের সংখ্যা বাড়বে। ডাক্তারদের সুবিধা হবে। পাশাপাশি নার্সরা তাদের নিজের পায়ে দাঁড়াতে পারবেন।