মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

16
মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

এই মাসের শেষে কেন্দ্রীয় সরকার তাদের কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা দিতে চলেছে বলে খবর পাওয়া গিয়েছে। সপ্তম পে কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে বলে জানা যাচ্ছে। দশেরা উৎসবের আগে মহার্ঘ ভাতা বাড়তে পারে বলে জানা যাচ্ছে।। এই খবরে দারুন খুশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

প্রতি ছয় মাস অন্তর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতার পরিবর্তন হয়। ২০২২ এর মার্চ মাসে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে গিয়েছিল। তারপর কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। আবারো এই মহার্ঘ ভাতা ৪ শতাংশ হারে বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। যদিও সরকারের তরফ থেকে এখনো এই বিষয়ে কোনো বিবৃতি জারি করা হয়নি।

অষ্টম বেতন কমিশন আপাতত আসছে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ হারে বাড়াতে পারে বলে জানা যাচ্ছে। ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীসহ ৬৫ লক্ষ পেনশন ভোগী এই সুবিধা পাবেন। পয়লা অক্টোবর থেকে বর্ধিত মহার্ঘ ভাতাসহ বেতন পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

এর ফলে একজন কর্মীর মূল বেতন ১৮ হাজার টাকা হলে ৩৪ শতাংশ হিসেবে তিনি মহার্ঘ ভাতা হিসেবে ৬১০০ কোটি টাকা পাবেন। ৩৮ শতাংশ হিসাব অনুযায়ী তিনি ৬৮৪০ টাকা পাবেন।