বহিস্কার চীন! বড় সিদ্ধান্ত নিতে পারে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন, ছাড়তে পারে চিনা স্পনসরকে

65
বহিস্কার চীন! বড় সিদ্ধান্ত নিতে পারে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন, ছাড়তে পারে চিনা স্পনসরকে

সম্প্রতি ভারত ও চিনের মধ্যে যুদ্ধ পরিস্থিতি শুরু হয়েছে। লাদাখে ভারতীয় সেনার উপর হামলা চালিয়েছে চিনা সেনা। এই ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন। এর পর থেকেই গোটা দেশজুড়ে চিনা সামগ্রী বন্ধের দাবি উঠেছে। বিভিন্ন খেলা এবং টুর্নামেন্টের সঙ্গে জড়িয়ে আছে চিনা সংস্থা। সবার আগে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন স্পনসর ছাড়ার পথে এগলো।

এই বিষয়ে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সচিব রাজীব মেহতা জানিয়েছেন, অলিম্পিক বডি চাইনিজ স্পনসর ‘লি নিং’ ছাড়ার বিষয়ে আলোচনা করছে। এই সংস্থার সঙ্গে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের টোকিও অলিম্পিক্স পর্যন্ত স্পনসরশিপ চুক্তি রয়েছে। লি নিংয়ের সঙ্গে ২০১৮ সালে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন চুক্তি করেছিল। এই চুক্তি অনুযায়ী, এই চিনা সংস্থা ভারতীয় অ্যাথলিটদের কিট সরবরাহ করবে, যার মূল্য ৫ থেকে ৬ কোটি টাকা।

রাজীব মেহতা জানিয়েছেন, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সঙ্গে লি নিংয়ের চুক্তি রয়েছে টোকিও অলিম্পিক্স পর্যন্ত। যদি সদস্যরা মনে করেন, তবে জেনারেল হাউস সিদ্ধান্ত নিতে পারে চুক্তি থেকে বেরিয়ে আসার। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন দেশের সঙ্গে রয়েছে। দেশ সবার আগে। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোষাধক্ষ্য আনন্দেশ্বর পান্ডে বলেন, লি নিংয়ের সঙ্গে এই চুক্তি ভেঙে ফেলা উচিৎ।