শ্রাবণ মাসের প্রতি সোমবার বিশেষ গুরুত্বপূর্ণ! চলতি বছরে কবে পড়ছে শ্রাবণ মাস? দেখে নিন

13
শ্রাবণ মাসের প্রতি সোমবার বিশেষ গুরুত্বপূর্ণ! চলতি বছরে কবে পড়ছে শ্রাবণ মাস? দেখে নিন

চলতি বছরে শ্রাবণ মাস পড়ছে ১৮ই জুলাই থেকে, শাস্ত্রমতে শ্রাবণ মহাদেবের মাস এই মাসে যদি কেউ মন দিয়ে শিবের উপাসনা করে তবে তিনি বিশেষভাবে প্রসন্ন হন তার ভক্তর ওপর। চলতি বছরে শ্রাবণ মাস পরবে ১৮ই জুলাই থেকে ১৭ ই আগস্ট পর্যন্ত। শ্রাবণ মাসের প্রতি সোমবার হল বিশেষ গুরুত্বপূর্ণ, শ্রাবণ মাসের প্রত্যেকটি সোমবারে যদিও উপোশ থেকে মহাদেবের আরাধনা করা যায় তবে মনের সকল বাসনা পূর্ণ হবে, এরকমই রয়েছে একটি প্রাচীন বিশ্বাস অনুযায়ী।

তবে, শাস্ত্র মতে বলা হয়েছে এই বছরের শ্রাবণ মাসের সোমবার গুলো বিশেষ গুরুত্বপূর্ণ। শ্রাবণ মাসের প্রথম সোমবার ক্যালেন্ডার অনুযায়ী পড়েছে ১৮ ই জুলাই, এইদিন পঞ্চমী তিথি বহু জায়গায় এই দিনে নাগপঞ্চমী পুজো হবে। এটাই শ্রাবণের প্রথম সোমবার যেদিন মহাদেবের গলার সাপের পুজো হবে, শাস্ত্র মতে এই দিন বিশেষ যোগ তৈরি হতে চলেছে।

২৫ শে জুলাই শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার, এই দিন হচ্ছে প্রদর্শক, এইদিনে সর্বার্থ সিদ্ধি যোগ রয়েছে অমৃতযোগ গঠন হবে, এই শুভ যোগগুলির কারণে শ্রাবণ মাসের এই দ্বিতীয় সোমবারটি বিশেষ উল্লেখযোগ্য।

১লা আগস্ট পড়েছে শ্রাবণ মাসে তৃতীয় সোমবার, এই দিন ভারত চতুর্দশী মহাদেবের সঙ্গে এই দিনে পুজো করা হবে গণেশ কেও, এই দিনে রবি যোগ গঠন হবে।

৮ই আগস্ট পড়েছে শ্রাবণ মাসের চতুর্থ সোমবার, শাস্ত্র মতে এটি শ্রাবণ মাসের শেষ সোমবার হওয়ার কথা কিন্তু ১৫ ই আগস্ট আরেকটি সোমবার পড়েছে যেটি শ্রাবণ মাসের মধ্যেই পরছে।

এই চতুর্থ সোমবারে শিব এবং বিষ্ণুর একসঙ্গে পুজো করা হবে এই দিনে একটি যোগ তৈরি হতে চলেছে যা ভক্তদের বিশেষভাবে ফল দান করবে। ১৫ ই আগস্ট পঞ্চম সোমবার শ্রাবণ মাসের এই দিন স্বাধীনতা দিবস তাই এই দিনটিও বিশেষ উল্লেখযোগ্য।