রংধনু রঙের গাছ দেখেছেন কখনো? জানুন কোথায় আছে

73
রংধনু রঙের গাছ দেখেছেন কখনো? জানুন কোথায় আছে

আমরা আমাদের চারপাশে তো অনেক গাছই দেখতে পাই। শহরের ব্যাপারটা আলাদা। তবে গ্রামের মানুষেরা গাছের সান্নিধ্যেই বেঁচে থাকেন। কিন্তু রংধনু রঙের গাছ দেখেছেন কখনো? হোলির মাসেই ট্যুইটারে ভাইরাল হয়েছে একটি ইউক্যালিপটাস গাছের ছবি যা কিনা নানা রঙে মোড়া। এক ঝলক দেখে নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না। প্রথমেই মনে হবে, ক্যানভাস ভেবে তুলি দিয়ে কেউ গাছের গায়ে এঁকেছে রঙিন ছবি। মানুষকে অবাক করার সুযোগ প্রকৃতি তো কখনোই হাতছাড়া করে না। প্রকৃতির বিভিন্ন সৃষ্টি বারবার মানুষকে মুগ্ধ করে। এবারেও এই অনন্য ছবি মুগ্ধ করেছে নেটিজেনদের।

বন বিভাগের আধিকারিক সুশান্ত নন্দা গত ১৫ই মার্চ এই রংধনু ইউক্যালিপটাস গাছের ছবি ট্যুইটারে শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, এই রংধনু ইউক্যালিপটাস গাছ হলো একমাত্র ইউক্যালিপটাস গাছ যা উত্তর গোলার্ধের আদি বাসিন্দা। গাছের এহেন অদ্ভুত দর্শন সোশ্যাল মিডিয়ার ভাইরাল হতে খুব বেশি সময় লাগেনি।

এই রংধনু ইউক্যালিপটাস গাছকে বিশ্বের সবচেয়ে রঙিন গাছ বলা হয়। প্রতি ঋতুতেই যখন এই গাছের ছাল পড়ে যায় এবং নীচের নতুন ছাল জন্মায়, তখন এই রংধনু রঙের প্রভাব চোখে পড়ে। ছালের নীচের সবুজরঙা ছাল যত পরিপক্ব হয়, ততই তা নীল, লাল, কমলা, বেগুনি সহ নানা রঙে বদলাতে থাকে। গ্রীষ্মকালে গাছের এই রং দেখা যায়।

এক একটি রংধনু গাছের উচ্চতা হয় ২৫০ ফুট। মূলত ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, হাওয়াই, পাপুয়া নিউ গিনিতেও এই গাছ দেখতে পাওয়া যায়। এই রংধনু রঙের ইউক্যালিপটাস গাছের ছবিতে নানা জন নানা কমেন্ট করেছেন। কেউ বলছেন, একনজরে এই গাছ দেখলে মনে হবে যেন শিল্পী ক্যানভাসে নানা রং নিয়ে খেলেছেন। কেউ বা বলছেন প্রকৃতির অনন্য সৃষ্টি, একদম ইউনিক পেন্টিং।