ডিজিটাল যুগেও কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই হংকংয়ের এই উচ্চপদস্থ আধিকারিকের

6
ডিজিটাল যুগেও কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই হংকংয়ের এই উচ্চপদস্থ আধিকারিকের

বর্তমান ডিজিটাল দুনিয়ায় অনলাইন ট্রানজ্যাকশনের যুগে যে কারোর ব্যাংক অ্যাকাউন্টও থাকে না, তা হংকংয়ের এই উচ্চপদস্থ আধিকারিক নিজের মুখে স্বীকার না করলে জানাই যেত না। হ্যাঁ, তিনি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম। ব্যাংকে যার কোনো অ্যাকাউন্টই নেই। তার কাছে যে প্রভূত পরিমাণে অর্থকড়ি আছে, তার সবটাই তিনি নিজের বাড়িতেই জমিয়ে রাখেন!

স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময় ক্যারি জানিয়েছেন, “আপনাদের সামনে এমন একজন মানুষ বসে রয়েছেন, যার নিজস্ব কোন ব্যাংক অ্যাকাউন্ট নেই”। তিনি আরো জানিয়েছেন, তার সারা জীবনে তিনি যে অর্থ উপার্জন করেছেন এবং হংকংয়ের প্রধান নির্বাহী হিসেবে তিনি যে বেতন পান তার সবটাই নিজের বাড়িতেই গচ্ছিত রাখেন তিনি।

উল্লেখ্য, হংকংয়ের প্রধান নির্বাহীর পদপ্রাপ্ত ক্যারি লাম বিশ্বের সবথেকে বেশি বেতন প্রাপ্ত সরকারি প্রধানদের মধ্যে অন্যতম। তিনি ৫২ লাখ হংকং ডলার তথা বাৎসরিক বেতন ৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার বেতন পান। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫ কোটি ৬৮ লাখ টাকার সামিল। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে আরোপিত নিষেধাজ্ঞার কারণে ক্যারি লামসহ হংকং প্রশাসনের বেশ কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের তরফ থেকে তাদের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করা হয়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের তরফ থেকে এহেন নিষেধাজ্ঞা জারি করার প্রক্রিয়াকে তিনি অত্যন্ত অসম্মানজনক এবং অযৌক্তিক বলে দাবি করেছেন। তিনি জানিয়েছেন, এই মুহূর্তে হংকংয়ের সরকার তাকে নগদ বেতন প্রদান করে যা তিনি নিজের বাড়িতেই সঞ্চয় করে রাখেন।