শীত বিদায় নিলেও মেঘলা আকাশ! বৃষ্টির আশঙ্কা

23
শীত বিদায় নিলেও মেঘলা আকাশ! বৃষ্টির আশঙ্কা

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, এবার যেন আর কোনোভাবেই বাংলাতে থাকতে চাইছে না শীত। ফেব্রুয়ারি মাসের শেষ মানেই এবারও শীতের বিদায় ডঙ্কা বেজে উঠেছে। বাংলায় আর স্হায়ী নয় শীত, বসন্তের আগমন কিছুদিনের মধ্যেই হতে চলেছে। কারণ এবার কান পাতলেই শোনা যাচ্ছে কোকিলের কুহুতান। তবে শীতের আমেজ না থাকলেও, আগামী ৩-৪ দিন আবহাওয়া খুবই মনোরম থাকবে বলেই জানা যাচ্ছে। কিন্তু বাংলা থেকে শীত বিদায় নিলেও বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না বঙ্গের।

আজ মঙ্গলবার সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ থাকবে বলে জানা গেছে, তার সাথে কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে হালা মাঝারী বৃষ্টি পাতেরও সম্ভাবনা রয়েছে। বিশেষ করে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা বেশী। পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর এই সব জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
রাজ্য বাদেও বিহার ঝাড়খন্ডের আবহাওয়া খুবই উষ্ণ হতে চলেছে, সেখানে নাকি তৈরী হচ্ছে বজ্রগর্ভ মেঘ। আর সেটাই এখন প্রবেশ করছে বাংলায়।

দক্ষিণবঙ্গ সহ উত্তর বঙ্গেও এবার হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বিশেষ করে পাহাড়ের এই বৃষ্টির সম্ভাবনা বেশী। দার্জিলিং কালিংপং সহ মালদা দক্ষিণ দিনাজপুরের প্রায় সব জায়গাতেই বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলো অবশ্য একেবারে শুষ্ক থাকবে বলেই জানা গেছে। শীতের বিদায় বেলা ও বসন্তের আগমন বাংলায় যেন ঠিক এভাবেই হয়ে থাকে। তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই কোথাও, তাই এবারের মতো শীত পিপাসু মানুষদের জন্য সত্যি খারাপ খবর।