বিজেপি বেশি আসন জিতলেও বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন নীতিশ কুমারঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

4
বিজেপি বেশি আসন জিতলেও বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন নীতিশ কুমারঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

“বিহারের আসন্ন বিধানসভা নির্বাচনে যদি বিজেপি বেশি আসন লাভ করে, তবুও বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন নীতিশ কুমার”, শনিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বিজেপির এই অবস্থান স্পষ্ট করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিহারের নির্বাচন সম্পন্ন হওয়ার পর মুখ্যমন্ত্রী পদ সম্পর্কে সমস্ত জল্পনার অবসান ঘটালেন তিনি।

এদিনের সাক্ষাৎকারে অমিত শাহ আত্মবিশ্বাসের সুরে বলেন, বিহারের বিধানসভা নির্বাচনে এনডিএ জোট সরকার দুই-তৃতীয়াংশ আসনে জয়লাভ করে ক্ষমতায় আসবে। কিন্তু জয়লাভের পর মুখ্যমন্ত্রী হিসেবে পুনরায় দায়িত্বভার সামলাবেন নীতিশ কুমার। এ বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই বলেই জানিয়েছেন তিনি। অমিত শাহ আরো বলেন, বিহারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বে ভোট লড়ছে বিজেপি।

তাই নির্বাচনের শেষে কে কটা আসন পেলো, সেটা বড় কথা নয়। বিজেপি জেডিইউয়ের থেকে বেশি আসনে জিতলেও বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন নীতিশ কুমার। উল্লেখ্য, নির্বাচনের পূর্বে বিহারের শাসক জোটে এখন কার্যত জোর জল্পনার সৃষ্টি হয়েছে। বিজেপির শরিক দল লোক জনশক্তি পার্টি তথা লোজপা বিহারে জোট ছেড়ে একা লড়াই করছে।

চিরাগ পাসোয়ানের নেতৃত্বে লড়ছে লোজপা। বিজেপির বিরুদ্ধে লোজপার তরফ থেকে কারোকে প্রার্থী হিসেবে দাঁড় করানো হয়নি। তবে, জেডিইউ দল বিহারে যে ১৪৩ টি আসনে লড়ছে সেখানে লড়াই চালাচ্ছে লোজপা। ফলে স্বভাবতই বিহারের শাসক দলের অভ্যন্তরে সন্দেহ দানা বাঁধছে, জেডিইউ কম আসন পেলে মুখ্যমন্ত্রী পদের দাবিদার হতে পারে বিজেপি। সেই সমস্ত জল্পনায় জল ঢেলে দিলেন অমিত শাহ। নিজের বক্তব্যে তিনি স্পষ্ট করে দিলেন, বিজেপির তরফ থেকে এমন কোনো পরিকল্পনা করা হচ্ছে না।