হারিয়ে গেলেও অনলাইনে ডাউনলোড কড়া যাবে ভোটার কার্ড! জানুন পদ্ধতি

26
হারিয়ে গেলেও অনলাইনে ডাউনলোড কড়া যাবে ভোটার কার্ড! জানুন পদ্ধতি

ভারতবর্ষের প্রতিটি নাগরিকের প্রধান পরিচয় পত্র হিসেবে গণ্য করা হয় ভোটার কার্ডকে। শুধু ভোট দেওয়ার ক্ষেত্রেই নয়, যেকোনো সরকারি সুবিধা অথবা বেসরকারি পরিষেবা পাওয়ার জন্যেও ভোটার কার্ডকে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচনা করা হয়। আর এই গুরুত্বপূর্ণ নথিটি যদি কোনক্রমে হারিয়ে যায় তাহলেই মুশকিল। তবে এখন থেকে আর চিন্তার কোনো কারণ নেই। ভোটার কার্ড যদি হারিয়েও যায় তাহলে এবার থেকে সহজেই তা ডাউনলোড করে নিতে পারবেন।

ভোটার কার্ড হারিয়ে গেলে অনলাইনে নতুন ভোটার কার্ড ডাউনলোড করে নেওয়া যায়। ডিজিট্যাল ভোটার আইডির জন্য অবশ্য প্রথমে voterportal.eci.gov.in ওয়েবসাইটে নাম নথিভুক্ত করতে হবে। জাতীয় নির্বাচক সেবা পোর্টালে https://www.nvsp.in/account/login লগইন করে নিন। এরপর লগ ইন করার (Log In) পরে EPIC নম্বর বা রেফারেন্স নম্বর এন্টার করুন।

তাহলেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি ওয়েবসাইটে এন্টার করে দিন। এরপর ওয়েবসাইটে Download e-EPIC অপশন আসবে। সেই অপশন থেকেই আপনি অনলাইনে ভোটার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। ভোটার কার্ডটি পিডিএফ ফরমেটে আপনার কাছে ডাউনলোড হবে। এভাবেই বাড়িতে বসে অনায়াসেই ভোটার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন আপনি। অযথা সরকারি দপ্তরে ছোটাছুটি করতে হবে না।