বিপিসিএলের বেসরকারিকরণ হলেও ভর্তুকি পাবেন গ্রাহকঃ কেন্দ্র সরকার

6
বিপিসিএলের বেসরকারিকরণ হলেও ভর্তুকি পাবেন গ্রাহকঃ কেন্দ্র সরকার

ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের শেয়ার বেচতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সূত্রে খবর, সরকারের সিদ্ধান্ত অনুসারে বিপিসিএলের ৫৩ শতাংশ শেয়ারই বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্র। কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের খবর প্রকাশ্যে আসতেই বিপিসিএল তালিকাভুক্ত দেশের প্রায় ৭.৩ কোটি গ্রাহকের মধ্যে ভর্তুকি সংক্রান্ত অনিশ্চয়তা দেখা দেয়।

কিন্তু তাদের সেই আশঙ্কা দূর করে সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে জানানো হলো, কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের ফলে বিপিসিএল তালিকাভুক্ত গ্রাহকদের ভর্তুকির উপর কোনো প্রভাব পড়বে না। সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গ্রাহকদের আশ্বস্ত করে জানালেন, বিপিসিএলের বেসরকারিকরণ হতে চলেছে। তবে গ্রাহকেরা তাদের ভর্তুকি আগে যেমন পেতেন, তেমনই পাবেন। বেসরকারিকরণের প্রভাব ভর্তুকির উপর পড়বে না।

উল্লেখ্য, দেশের ২৮ কোটি এলপিজি গ্রাহকের মধ্যে প্রায় ৭.৩ কোটি গ্রাহক বিপিসিএলের অন্তর্ভুক্ত। সরকারের তরফ থেকে প্রত্যেক গ্রাহকের পরিবারকে প্রতিবছর ভর্তুকিতে সর্বাধিক ১২টি সিলিন্ডার প্রদান করা হয়। ভর্তুকির টাকা কেন্দ্রের তরফ থেকে সরাসরি ব্যাংকের একাউন্টে পৌছে দেওয়া হয়। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, গ্রাহককে যে ভর্তুকির টাকা দেওয়া হয় তা সরাসরি কেন্দ্র থেকে দেওয়া হয়। কোনো সংস্থার তরফ থেকে নয়। অতএব মালিকানাধীন সংস্থা বদলালেও গ্রাহক কেন্দ্রের তরফ থেকে ভর্তুকি আগের মতই পাবেন।

কেন্দ্রের এই ঘোষণায় বিপিসিএলের গ্রাহকেরা স্বভাবতই স্বস্তি পেলেন। কারণ বিপিসিএলের শেয়ার বিক্রির খবরে তারা যথেষ্ট আশঙ্কিত হয়ে উঠেছিলেন। কেন্দ্রের আশ্বাসবাণীতে হাঁফ ছেড়ে বাঁচলেন দেশের ৭.৩ কোটি এলপিজি সিলিন্ডার গ্রাহক।