স্বাধীনতার ৭৫ বছর পার হলেও জাতিভেদের অসুখ নির্মুল হয়নিঃ সুপ্রিম কোর্ট

6
স্বাধীনতার ৭৫ বছর পার হলেও জাতিভেদের অসুখ নির্মুল হয়নিঃ সুপ্রিম কোর্ট

দেশ স্বাধীন হয়ে গেছে ৭৫ বছর হয়ে গেলো কিন্তু তার পরেও দেশ থেকে মানুষের মন থেকে দূর হয় নি জাতিভেদ প্রথা। দেশ সময়ের সাথে সাথে অনেকটাই উন্নত হয়ে গেছে কিন্তু মানুষের মন পরে রয়েছে এখনও সেই অন্ধকার সময়েই। সম্প্রতি সুপ্রিম কোর্টের তরফ থেকে জানানো হয়েছে, এই জাতিভেদের কারণে যে সব অপরাধমূলক ঘটনা ঘটে থাকে, তার থেকেই স্পষ্ট বোঝা যায় যে এখনও স্বাধীনতার ৭৫ বছর পার হলেও এই জাতিভেদের অসুখ নির্মুল হয় নি, মানুষের মন থেকে।

১৯৯১ সালের একটি জাতিভেদ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টের তরফ থেকে রায় দেওয়া হয়েছিল, আর সেখানে বিচারপতি নাগেশ্বর রাওয়ের অধীনের বেঞ্চের তরফ থেকেই রায় দেওয়া হয়েছিল। আর সেই ঘটনা ঘটেছিল উত্তরপ্রদেশে, সেখানে জাতিভেদের কারণেই এক মহিলা সহ তিনজন ব্যাক্তিকে হত্যা করা হয়েছিল, সাথে দুই যুবক ও মহিলাকে শারীরিক নির্যাতন পর্যন্ত করা হয়েছিল। এর পরেই ২৩ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল, কিন্তু পরিচয় নিয়ে সংশয় থাকায় তাদের মধ্যে ৩ জনকে বেকসুর খালাস করা হয়েছিল।

স্বাভাবিক ভাবেই এই সময়ে দাড়িয়েও এই জাতিভেদ নিয়ে মানুষের মধ্যে যে প্রথা চলে আসছে তা খুবই দুঃখ জনক। সুপ্রিম কোর্টের তরফ থেকে এই ঘটনার পরিপ্রেক্ষিতে জাতিভেদের কারণে যে অত্যাচার ও হত্যাকান্ড হয়ে আসছে তা রুখতেই কঠোর পদক্ষেপ গ্রহণ করে।

সুপ্রিম কোর্ট জানায়, ধর্মান্ধতা এটাই মূল কারন, এর ওপরে কেন্দ্র করেই মানুষ আজও এই জাতিভেদ নিয়ে মাথা ঘামায়। এখানেই শেষ নয়, আদালত জানায়, এই সব মামলায় যারা সাক্ষী দেবে, তাদের নিরাপত্তার খেয়াল রাখতে হবে। যদি এই সব মামলায় বা কান্ডে প্রভাব শালী ব্যাক্তি জড়িয়ে পরে, তাহলে যাতে কোনোভাবেই অর্থের মাধ্যমে মুখ বন্ধ না করা হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।