সারা দেশের তুলনায় রাজ্যে ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে কর্মসংস্থানঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

16
সারা দেশের তুলনায় রাজ্যে ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে কর্মসংস্থানঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বুধবার নবান্ন থেকে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী এদিন একাধিক প্রকল্পের বিষয়ে জনসাধারণকে অবহিত করেছেন। তার মধ্যে তিনি রাজ্যের কর্মসংস্থান প্রসঙ্গে একটি গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারণের সামনে তুলে ধরেছেন। মুখ্যমন্ত্রী এদিন দাবি করেন, করোনা মহামারীর পরিস্থিতিতেও এই রাজ্যে কর্মসংস্থান ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সারা দেশে যেখানে বেকারত্বের হার বেড়েছে সেখানে পশ্চিমবঙ্গের কর্মসংস্থান নিয়ে আশাবাদী মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, সারাদেশে বেকারত্বের হার ক্রমশ বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় পশ্চিমবঙ্গের কর্মসংস্থানের হার বেড়েছে। তিনি আরো জানিয়েছেন, আগামীদিনে পশ্চিমবঙ্গে জৈব জ্বালানি প্রস্তুত করার কাজ শুরু হবে। ইথানলের মত জৈব জ্বালানি এবার থেকে বাংলাতেই তৈরি হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন ,রাজ্যে এবার শিল্প হবে। ভাঙ্গা চাল দিয়ে তৈরি হবে জ্বালানি।

মুখ্যমন্ত্রী আশাবাদী, এতে প্রায় দেড় হাজার কোটি টাকার বিনিয়োগ হবে। ৪৮ হাজার মানুষের কর্মসংস্থান হবে। বর্তমানে জ্বালানি তেলের দাম যেভাবে দিন প্রতি দিন বৃদ্ধি পাচ্ছে তাতে রাজ্যে এই শিল্প গড়ে উঠলে নতুন পথের দিশা দেখাবে। উল্লেখ্য বর্তমানে প্রায় প্রতি মাসে রান্নার গ্যাসের দাম বাড়ছে। এক মাসে দুই থেকে তিনবার পর্যন্ত গ্যাসের দাম বাড়ার মতো ঘটনাও নজরে আসছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেট্রোল এবং ডিজেলের দাম। অতএব এই মুহূর্তে যদি জৈব জ্বালানি বিকল্প ব্যবস্থা হতে পারে তাহলে সাধারণ মানুষের সুবিধাই হবে।