ভারতবর্ষে ব্যবসা করতে নারাজ ইলন মাস্ক

6
ভারতবর্ষে ব্যবসা করতে নারাজ ইলন মাস্ক

বেশ কয়েক মাস ধরে বারবার খবরের শিরোনামে উঠে এসেছিল ইলন মাস্কের নাম। ভারতবর্ষে ইলেকট্রিক গাড়ি উৎপাদন করার জন্য ইলন মাস্ককে আমন্ত্রণ করেছিল ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। কিন্তু বিগত কয়েক মাসে টুইটার অধিগ্রহণ নিয়ে এতটাই ব্যস্ত ছিলেন ইলন মাস্ক, যে ভারতীয় সরকারের আমন্ত্রণকে খুব একটা গুরুত্ব দেননি তিনি।

সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গেছে, টেসলার একটি ছোট দল এ দেশে এসেছিল ব্যবসা তৈরি করার জন্য। তবে এবার এই দলটিকে ভারত থেকে সরিয়ে মধ্যপ্রাচ্যে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থার চেয়ারম্যান ইলন মাস্ক।

সম্প্রতি ভারতের দায়িত্বে থাকা নিশান্ত প্রসাদ বলেছেন, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে গেছে ভারতের প্রথম কর্মী মনোজ খোরানা। এই প্রসঙ্গে নীতিন গড়করি জানিয়েছেন, ইলন মাস্ককে অনুরোধ করেছিলাম ভারতবর্ষে নিজের ব্যবসা তৈরি করার জন্য। ইলেকট্রিক গাড়ি সংস্থার চীনে নিজের গাড়ি উৎপাদন করার কথা চিন্তা ভাবনা করেছিল কিন্তু আমরা তাদের আমাদের দেশে আমন্ত্রণ জানিয়েছিলাম।

তবে ইলন মাস্কের ফর আবেদন প্রসঙ্গে তিনি জানিয়েছেন, কোন নতুন কোম্পানির জন্য আমরা নতুন আইন প্রণয়ন করতে পারিনা। এই মুহূর্তে ভারতে 40 হাজার মার্কিন ডলারের উপরে কোন দামের গাড়ি তৈরি করার ক্ষেত্রে 100% আমদানি শুল্ক দেওয়ার নিয়ম রয়েছে। গাড়ির দাম যদি 40 হাজার মার্কিন ডলারের কম হয় তাহলে সে ক্ষেত্রে শুল্ক দিতে হয় 60 পার্সেন্ট।

এই প্রসঙ্গে ইলন মাস্ক জানিয়েছেন তিনি অবশ্যই চান ভারতে নিজের গাড়ি লঞ্চ করতে কিন্তু ভারতে আমদানি শুল্ক অত্যাধিক বেশি হওয়ার ক্ষেত্রে এই মুহূর্তে তা সম্ভব হচ্ছে না।