স্টার্টআপ কোম্পানীগুলির জন্য ভবিষ্যৎবাণী করলেন ইলন মাস্ক

23
স্টার্টআপ কোম্পানীগুলির জন্য ভবিষ্যৎবাণী করলেন ইলন মাস্ক

করোনা মহামারীতে জেরবার সারা বিশ্ব। বর্তমান পরিস্থিতিতে স্টার্টআপ কোম্পানীগুলির জন্য অশনিসংকেত দেখছেন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি তথা টেসলা এবং স্পেস এক্সের মালিক ইলন মাস্ক। সম্প্রতি তিনি তাঁর টুইট বার্তায় স্টার্টআপ কোম্পানীগুলির জন্য একটি ভবিষ্যৎবাণী করলেন যা অত্যন্ত উদ্বেগজনক।

ইলন মাস্ক সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে বলেছেন তিনি আশংকা করছেন ভবিষ্যতে বেশকিছু স্টার্টআপ কোম্পানি ভবিষ্যৎ মন্দার বাজারে টিকে থাকতে পারবে না। অচিরেই বন্ধ হয়ে যেতে হবে তাদের। ইলন মাস্কের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে জনৈক নেটিজেন তাকে প্রশ্ন করেছেন পরবর্তী মন্দা কবে আসবে সেই ব্যাপারে তার মতামত। উত্তরে মাস্ক লিখেছেন বর্তমানে মুদ্রাস্ফীতি একটি অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। 2022 সালের শেষের দিকে কিংবা বসন্তের সময় এই মন্দা আসতে পারে বলে তিনি মনে করছেন।

ইলন মাস্ক আরো বলেছেন যদি খুব দেরি হয় তাহলেও 2023 সালের মধ্যে ফের মন্দা আসতে পারে আন্তর্জাতিক বাজারে। ইলন মাস্ক ইতিহাস বিবেচনা করেই এমন মন্তব্য করেছেন। তাই তার এমন মন্তব্যতে হইচই পড়ে গিয়েছে আন্তর্জাতিক বাজারে। উল্লেখ্য সম্প্রতি একজন আমেরিকান সাংবাদিক 936টি স্টার্টআপ কোম্পানির তালিকা প্রস্তুত করে পোস্ট করেছিলেন, যাদেরকে বর্তমানে ইউনিকর্ন কোম্পানি বলা হয়।

টুইটারে তিনি লিখেছিলেন এই 936 স্টার্ট আপ কোম্পানির দাম আজকের দিনে 1 বিলিয়ন ছাড়িয়ে গিয়েছে। তিনি প্রশ্ন করেছিলেন আগামী পাঁচ বছরে এই সংস্থাগুলি মধ্যে কতগুলি সংস্থা থাকবে এবং এর মধ্যে কতগুলি নতুন জায়গা করে নিতে পারবে। সেই প্রশ্নের জবাব দিয়েছেন বিশ্ব বিখ্যাত ধনকুবের ইলন মাস্ক।