আই বি পি এস এর মাধ্যমে এগারোটি রাষ্ট্রয়ত্ত ব্যাংকে অফিসার পদে নিয়োগ চলছে, দেখে নিন বিস্তারিত

16
আই বি পি এস এর মাধ্যমে এগারোটি রাষ্ট্রয়ত্ত ব্যাংকে অফিসার পদে নিয়োগ চলছে, দেখে নিন বিস্তারিত

আই বি পি এস এর মাধ্যমে এগারোটি রাষ্ট্রয়ত্ত ব্যাংকে এবং অফিসার পদে নিয়োগের জন্য শূন্য আসন রয়েছে ৩৫১৭ টি। সুখবর চলে এলো চাকরিপ্রার্থীদের। যাদের ব্যাংকে চাকরি করার ইচ্ছা কিন্তু হয়ে উঠছে না তাদের জন্য আবার সুযোগ আসতে চলেছে। অফিসার পদে কর্মী নিয়োগ করার প্রস্তুতি চলছে অর্থাৎ ১৪ ই নভেম্বর থেকে এই চাকরির জন্য রেজিস্ট্রেশন চালু হয়ে গিয়েছে শূন্য পদ রয়েছে ২০০০ টি।

তিনটি পদক্ষেপের মাধ্যমে যে কেউ চাকরি পেয়ে যেতে পারে ব্যাংকের। তিনটি পদক্ষেপের মধ্যে প্রথমটি হলো প্রিলিমিনারি, দ্বিতীয়টি হল মেইন এবং ফাইনাল হল ইন্টারভিউ।

অনলাইনের মাধ্যমে প্রবেশিকা অফিসারদের আবেদন করতে হবে এবং এই আবেদন শুরু হবে ১৪ ই নভেম্বর ২০২০ থেকে, এই পদের জন্য যারা আবেদন করবেন তাদের প্রত্যেকের নুন্যতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্নাতক পাস। অনলাইনে এই পরীক্ষার রেজিস্ট্রেশন করা হবে এই রেজিস্ট্রেশন করার শেষ দিন হল ৪ ডিসেম্বর ২০২০ এবং যদি আবেদনপত্রে কোনো রকম ভুল ত্রুটি হয়ে থাকে সেটা সংশোধন করতে হবে ১৯শে ডিসেম্বর ২০২০ মধ্যে। এই পরীক্ষায় আবেদন করার জন্য অবশ্যই ফি পেমেন্ট করতে হবে সেটি ১৪ ই নভেম্বর থেকে ৪ ডিসেম্বর ২০২০ এর মধ্যে।

এস সির জন্য মোট ৩০০ টি আসন, এস টি এর জন্য ১৫০ টি আসন ওবিসি জন্য ৫৪০ জন সাধারণের জন্য রয়েছে ৮১০ টি আসনে বাকি ডাবলু এস এর জন্য ২০০ টি আসন বরাদ্দ করা রয়েছে। ওবিসি প্রার্থীরা যারা আবেদন করবেন তাদের জন্য ফি ধরা হয়েছে ৭৫০ টাকা এবং যারা এস সি এবং এস টি প্রার্থী রয়েছেন তাদের কোন ফি দিতে হবেনা।

এই চাকরির জন্য যারা আবেদন করবেন তাদের বয়সেই সীমাবদ্ধতা আছে শুধু মাত্র ২১ থেকে ৩০ বছরের মধ্যে যারা তারাই শুধুমাত্র আবেদন করতে পারবেন।

যে সমস্ত আবেদনকারীরা আবেদন করবেন তাদের অবশ্যই কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস এবং ডিগ্রির সার্টিফিকেট দেখাতে হবে। এবং যারা হয়তো ফাইনাল সেমিস্টার এ আছেন তারাও কিছু শর্তের ভিত্তিতে এই পরীক্ষায় আবেদন করতে পারবেন।