উত্তরাখণ্ডের পাহাড়ে ট্রেকিং করতে গিয়ে প্রান হারাল বাংলার ১১ জন

7
উত্তরাখণ্ডের পাহাড়ে ট্রেকিং করতে গিয়ে প্রান হারাল বাংলার ১১ জন

প্রকৃতি যেন আবার তার প্রলয় নৃত্য শুরু করেছে, দিনের-পর-দিন পাহাড়ে বৃষ্টি এবং তুষারপাতের পরিমাণ যেন ক্রমশ আরো বিপজ্জনক হয়ে উঠছে। পাহাড় যেমন মানুষের কাছে একটি শান্তির জায়গা তেমনি কতটা বিপদজনক তা হয়তো একমাত্র প্রলয়কালে নজর করতে পারে সেখানকার মানুষ জন এবং পর্যটকরা।

সম্প্রতি সোমবার থেকেই শুরু হয়েছে গোটা উত্তর বাংলা জুড়ে বৃষ্টি এবং তুষারপাত। একাধিক পর্যটক আটকে গিয়েছে বিভিন্ন জায়গাতে। উত্তরাখণ্ডে এবং হিমাচল প্রদেশে চলছে তুমুল তুষারপাত যার কারণে ধসে আটকে গিয়েছে হাজার হাজার পর্যটক। বেড়াতে গিয়ে এমন মর্মান্তিক দুর্দশার মধ্যে পড়েছেন।

এ রাজ্যর প্রায় ১১ জনের তুষার ধসের কারণে প্রাণহানি ঘটেছে। হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের পাহাড়ে ট্রেকিং এর জন্য গিয়েছিলেন এই ১১ জন মৃত। প্রবল তুষার ধ্বংসের কারণে এখনো পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ জন।

বহু সংখ্যক পর্যটক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছে। নিখোঁজ রয়েছে যারা তাদের তল্লাশি চালানো হচ্ছে বিপর্যয় মোকাবিলার তরফ থেকে। আগামী দিনে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে প্রশাসনের তরফ থেকে। কিন্তু যে পরিমাণে উত্তর বাংলার আবহাওয়া চরিত্র পরিবর্তন করেছে তার ফলে আশঙ্কা করা হচ্ছে অনেক ক্ষয়ক্ষতি।