খাবারের সন্ধানে আস্তাকুড়ে ঘুরে বেড়াচ্ছে হাতির দল, যা দেখে উদবিগ্ন পশুপ্রেমিরা

5
খাবারের সন্ধানে আস্তাকুড়ে ঘুরে বেড়াচ্ছে হাতির দল, যা দেখে উদবিগ্ন পশুপ্রেমিরা

আমরা মাঝেমধ্যেই শুনতে পারি হাতির দল হানা করেছে গ্রামে, খাবারের সন্ধানে জঙ্গল থেকে বেরিয়ে লোকবসতিতে মাঝেমধ্যেই হানা দেয়। গ্রামের ঘরবাড়ি ভেঙে দেয়, ক্ষেতের ফসল নষ্ট করে ছড়িয়ে ছিটিয়ে। জঙ্গলের আশেপাশের গ্রামগুলোতে এই সমস্ত ছবি অনেকটাই স্বাভাবিক কিন্তু নোংরা আবর্জনার মধ্যে হাতির দলের খাবার খোঁজাটা সত্যিই অস্বাভাবিক। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে খাবারের সন্ধানে আস্তাকুড়ে ঘুরে বেড়াচ্ছে হাতির দল। পরে জানা গেছে ছবিটি আসলে শ্রীলংকার, যা সত্যি হৃদয়বিদারক।

প্রাণীদের যে করুণ পরিস্থিতি সেটা কেবলমাত্র মানবজাতির জন্যই। মানবজাতির ভুলের প্রায়শ্চিত্ত গুনতে হচ্ছে তাদের।স্বাভাবিকভাবেই বন কেটে জনবসতি বাড়িয়ে তোলা হচ্ছে যার ফলে খাবারের পরিমাণ কমে যাচ্ছে প্রাণীদের, তাই তারা বাধ্য হয়েই জনবসতিতে হানা দিচ্ছে এমনকি আবর্জনার স্তূপে খাবার খুঁজে বেড়াচ্ছে। মানুষ যে হারে এখন প্লাস্টিকের ব্যবহার বাড়াচ্ছে, শুধু হাতি কেনো অন্যান্য জীব জন্তু ও প্লাস্টিক খেয়ে ফেললে মৃত্যুর মুখে অগ্রসর হবে তারা সবাই।

তাই মানুষকে বুঝতে হবে প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য।Tharmaplan Tilaxan নামে একজন ফটোগ্রাফার এই ফটোগুলো তুলেছেন, যদি তিনি জানিয়েছেন এই প্লাস্টিক গুলো যদি হাতে রাখে ফেলে তাদের মৃত্যু পর্যন্ত হতে পারে।Tharmaplan Tilaxan এই ফটোগ্রাফার জীবজন্তু দের নিয়ে গবেষণা চালাচ্ছে। তিনি বলেছেন হাতিরা ঘরে ২৭ থেকে ৩০ কিলোমিটার দৈনিক হাটে। আর চলার পথেই গাছপালাকে খিদা নিবারণ করে তারা। আর সেই চলার পথে যদি তারা প্লাস্টিক পেয়ে যায়, আর সেই প্লাস্টিক খেয়ে ফেলে তাহলে সত্যিই তা উদ্বেগের কারণ।