পারমিট ছাড়াই ব্যবহার করা যাবে বৈদ্যুতিক টু হুইলার! ঘোষণা কেন্দ্রের

15
পারমিট ছাড়াই ব্যবহার করা যাবে বৈদ্যুতিক টু হুইলার! ঘোষণা কেন্দ্রের

এবার থেকে পারমিট ছাড়াই ব্যবহার করা যাবে বৈদ্যুতিক টু হুইলার। বৈদ্যুতিক দুই চাকার গাড়ি ব্যবহারকারীদের জন্য এটি সুখবর।

কেন্দ্রীয় সরকার এই দুই চাকার গাড়ি ব্যবহারকারীদের জন্য বড় স্বস্তি দিয়েছে। প্রকৃতপক্ষে, সড়ক পরিবহন মন্ত্রণালয় ব্যাটারি, মিথেনল এবং ইথানলে চলমান দুই চাকা চলাচল করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এখন এই যানবাহনগুলিকে কোনো পারমিট নেওয়ার প্রয়োজন হবে না। পারমিট ছাড়াই এই যানবাহনগুলি যে কোন উপায়ে ব্যবহার করা যেতে পারে, অর্থাৎ আইনত এই যানবাহনগুলি গুলি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। কেন্দ্রীয় মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত থেকে পর্যটন শিল্পতেও খানিকটা স্বস্তি মিলেছে। যারা ভাড়ায় দুই চাকা দেয় তাদের জন্য বড়সড় সুবিধা থাকবে।

সড়ক পরিবহন মন্ত্রণালয় ব্যাটারি, মিথানল এবং ইথানল দিয়ে চলাচলকারী দুই চাকার যানবাহনকে পারমিটের আর কোনো প্রয়োজন নেই। যদিও এর আগেও কেন্দ্রীয় মন্ত্রণালয় বৈদ্যুতিক যানবাহনকে পারমিট থেকে অব্যাহতি দিয়েছিল, কিন্তু সেই আদেশে দু-চাকার জন্য স্পষ্ট নির্দেশ ছিল না। দুই চাকার ট্রান্সপোর্টার বৈধভাবে এই যানবাহনগুলো ভাড়ায় দিতে পারছিল না।

মন্ত্রণালয় থেকে জারি করা আদেশ অনুযায়ী বলা হয়েছে, বৈধভাবে অনুমতি ছাড়াই দুই চাকার গাড়ি ব্যবহার করা যাবে। এতে সবচেয়ে বড় সুবিধা হবে ভাড়ায় যে সকল ব্যক্তি দুই চাকার যানবাহন দেন ।

এই বিষয়ে সিএমভিআর চেয়ারম্যান গুরমিত সিং তানেজা বলছেন, “সড়ক পরিবহন মন্ত্রকের এই সিদ্ধান্ত দু চাকা গাড়িকে স্বস্তি দেবে এবং পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা অনেকটাই এর জন্য উপকৃত হবে। গোয়া এবং অন্যান্য পর্যটন স্থানগুলিতে দু চাকা গাড়ি ভাড়া দেওয়া হয়েছিল।”