পেট্রোল গাড়ির দামেই মিলবে বৈদ্যুতিক গাড়ি! জানালো কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি

21
পেট্রোল গাড়ির দামেই মিলবে বৈদ্যুতিক গাড়ি! জানালো কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি

আর মাত্র দু বছরের অপেক্ষা। তারপর পেট্রোল গাড়ির দামেই মিলবে বৈদ্যুতিক গাড়ি। সম্প্রতি এমনটাই আশা জোগালেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। তিনি জানিয়েছেন আগামী দুই বছরের মধ্যে বৈদ্যুতিন গাড়ির দাম এমন স্তরে নেমে আসবে যে সেগুলি পেট্রোল ভেরিয়েন্টের দামের সমান হবে। অর্থাৎ পেট্রোপণ্য চালিত গাড়ির তুলনায় বাজারে ছেয়ে যাবে বৈদ্যুতিন গাড়ি।

কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী জানিয়েছেন বৈদ্যুতিন গাড়ির উপর জিএসটি মাত্র 5 শতাংশ করা হয়েছে। লিথিয়াম আয়ন ব্যাটারির দাম ক্রমশ কমছে। সাধারণের সুবিধার্থে একের পর এক প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র। এবার গাড়ির বাজারে বৈদ্যুতিন গাড়ির চাহিদা বাড়ানোর জন্য একের পর এক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পেট্রোল এবং ডিজেলের দাম যেভাবে পাল্লা দিয়ে বাড়ছে তাতে কার্যত বৈদ্যুতিন গাড়ির প্রতি সাধারণের আগ্রহ বাড়ছে। আগামী দুই বছরের মধ্যেই ভারতজুড়ে অনেক বেশিই চার্জিং পয়েন্ট চালু করা হবে বলে জানিয়েছেন পরিবহন মন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও জানিয়েছেন ভারতে কার্বন নিঃসরণ এবার কম হবে। পরিবেশ দূষণ কম হবে বৈদ্যুতিন গাড়ির ব্যবহারে।

রবিবার নয়া দিল্লিতে ডেনমার্কের সাসটেইনেবিলিটি ফাউন্ডেশন আয়োজিত একটি ওয়েবিনারে যোগ দিয়েছিলেন পরিবহন মন্ত্রী। কয়লার ব্যবহার বন্ধ এবং বৈদ্যুতিক যানবাহনে রূপান্তর সংক্রান্ত ওয়েবিনারে পরিবহন মন্ত্রী জানান দেশের বাজারে বৈদ্যুতিক গাড়ি এখন ভালই সাড়া পাচ্ছে। পেট্রোল গাড়িতে প্রতি কিলোমিটার 10 টাকা করে খরচ হলে বৈদ্যুতিক গাড়িতে প্রতি কিলোমিটার মাত্র এক টাকা খরচ পড়বে। অতএব আগামী দিনেও সাধারণের থেকে বেশ ভালই সাড়া মিলবে বলে আশাবাদী পরিবহন মন্ত্রী।