রমজান উপলখ্যে রেশনে খাদ্যসামগ্রীর বিশেষ প্যাকেজ বিলি নিয়ে কড়া নির্দেশিকা নির্বাচন কমিশনের

8
রমজান উপলখ্যে রেশনে খাদ্যসামগ্রীর বিশেষ প্যাকেজ বিলি নিয়ে কড়া নির্দেশিকা নির্বাচন কমিশনের

ভোটের মাঝেই রয়েছে রমজান উৎসব। একমাস ব্যাপী এই উৎসব পালন করবেন দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা। রমজান উপলক্ষে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের জন্য মমতা সরকারের তরফ থেকে রেশনে খাদ্যসামগ্রীর বিশেষ প্যাকেজ দেওয়া হয়ে থাকে। প্রতি বছর রমজান মাসে রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষেরা এই প্যাকেজ পেয়ে থাকেন।

এক কেজি ময়দা, এক কেজি চিনি, এক কেজি ছোলা এবং এক লিটার তেল, প্রতি বছর রমজান মাস উপলক্ষে মমতা সরকারের তরফ থেকে খাদ্য সামগ্রীর এই প্যাকেজটি তুলে দেওয়া হয় সংখ্যালঘুদের হাতে। তবে তা বাদেও প্রতি বছরই এই প্যাকেজে সামান্য কিছু নতুন সামগ্রী সংযোজন করা হয়। এই দফায় কিন্তু এমনটা হবে না।

সাম্প্রতিক নির্বাচন কমিশনের তরফ থেকে প্রকাশিত হয়েছে একটি নির্দেশিকা। যে নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করে দেওয়া হয়েছে এই যে, বিদায়ী সরকার এই মুহুর্তে সংখ্যালঘুদের জন্য নির্দিষ্ট রেশনের প্যাকেজে নতুন কোনো পরিবর্তন আনতে পারবে না। তবে চালু যে রেশন প্যাকেজটি রয়েছে তা পাবেন সংখ্যালঘুরা।

পাশাপাশি রেশন প্রাপকদের তালিকায় নতুন করে কোনো উপভোক্তার নাম যোগ করা যাবে না বলেও নির্দেশ দিয়েছে কমিশন। রাজনৈতিক সুবিধা লাভের উদ্দেশ্যে গণবণ্টন ব্যবস্থাকে যাতে হাতিয়ার করা না হয় সেই উদ্দেশ্যেই কমিশনের তরফ থেকে এই কড়াকড়ি।