ডিম কিনে এনে ফ্রিজে রাখা একদমেই উচিৎ নয়, দেখে নিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত

11
ডিম কিনে এনে ফ্রিজে রাখা একদমেই উচিৎ নয়, দেখে নিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত

ডিম খেতে বোঝাই আমরা সকলেই ভালোবাসি। খুব তাড়াতাড়ি যে কোন আইটেম বানানো যায় ডিম দিয়ে। সেদ্ধ হোক অথবা অমলেট সবকিছুতেই ডিমের জয়জয়কার সর্বত্র। কিন্তু শুধুমাত্র ডিম খেলেই যে হবে না, তার পাশাপাশি জানতে হবে সঠিক নিয়মে আপনি আপনার বাড়িতে ডিমকে মজুদ করে রাখছেন কিনা।

আমরা সকলেই ফ্রিজের মধ্যে ডিম রাখি, কিন্তু এটা হয়তো জানি না যে সে দিকেই সঠিকভাবে রাখা হচ্ছে কিনা।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ফ্রিজের দরজায় ডিম রাখা কখনই উচিত নয়। বারবার ফ্রিজের দরজা খোলা পরা করার সময় ডিমের মধ্যে তাপমাত্রা ওঠানামা করে, এর ফলে ডিম নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে। পাশাপাশি কমে যায় ডিমের ভেতরে থাকা সমস্ত গুণ।

ডিম সব সময় ফ্রিজের মধ্যে কোন এয়ারটাইট কন্টেইনার রাখা উচিত। এইভাবে ডিম রাখলে ডিমের মধ্যে তাপমাত্রার সব সময় থাকি রকমভাবে ঠান্ডা থাকবে। এইভাবে না রাখলে ডিম নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থেকে থাকে, তার পাশাপাশি ডিমের মধ্যে জন্ম নেয় বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া, যা মানুষের শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক।

রান্না করা ডিম কখনোই ফ্রিজের মধ্যে দীর্ঘক্ষন রাখা উচিত নয়, তিন দিনের বেশি ফ্রিজের মধ্যে রান্না করা ডিম রাখলে তার শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক হয়ে ওঠে। ফ্রিজের মধ্যে ডিম খুব জোর একমাস রাখা যেতে পারে। তার বেশি ডিম রাখলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে ডিম।