সেপ্টেম্বরেও খুলবে না স্কুল স্পষ্ট বার্তা দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

7
সেপ্টেম্বরেও খুলবে না স্কুল স্পষ্ট বার্তা দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

এবার ফের শুরু হয়ে গেলো কেন্দ্র ও রাজ্যের মধ্যে বাকবিতণ্ডা। কারণ স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে নির্দেষ দেওয়া হয়ে হয়েছে আসলে আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্কুলে যেতে পারবে। কিন্তু রাজ্য এই প্রস্তাব মেনে নিতে নারাজ। তারা জানিয়ে দিয়েছে কোনভাবেই এটা মেনে নেওয়া সম্ভব না। এই নিয়ে পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছে যতদিন পরিস্থিতি ভালো না হচ্ছে, ততদিন পর্যন্ত স্কুল কলেজ খোলা হবে না।

অবশ্য রাজ্যের তরফ থেকে আগেই ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধ থাকবে সেই কথা জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এর মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল ২১ সেপ্টেম্বর থেকেই একাদশ ও দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু করতে হবে। কিন্তু এটা একেবারেই মানতে নারাজ রাজ্যের শিক্ষা মন্ত্রী। এখন কোনোভাবেই শিক্ষার্থীদের জীবন এভাবে অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিতে পারি না। কেন্দ্রের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই পড়ুয়া ও তাদের অভিভাবকেরা অনিশ্চয়তার মধ্যেই ছিল।

কিন্তু পার্থ চট্টোপাধ্যায় জানায়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আপাতত স্কুল কলেজ বন্ধ থাকবে, আর সেই কারণেই বিষয়টি ক্ষতিয়ে দেখা হবে। তিনি আরও জানান এখন করোনা সংক্রমণ হু হু করে বৃদ্ধি পাচ্ছে, কোনোভাবেই নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না, এই সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা মাথাতেই আসছে না। তাই বলা হচ্ছে পরিস্থিতির কথা মাথায় রেখেই এই ধরনের সিধান্ত নেওয়া হবে।

তবে হ্যা বর্তমানে কিভাবে এই পড়ুয়াদের কাছে পৌছানো যায় সেই দিকটাও ক্ষতিয়ে দেখা হচ্ছে, চিন্তা ভাবনা করা হচ্ছে। আসলে এই সিদ্ধান্তে কিছু অভিভাবক রাজি ও কিছু অভিভাবক অমত প্রকাশ করেছে। তাহলে স্কুল কিভাবে চলবে। কারণ ছেলে মেয়েদের স্বাস্থ্য নিয়ে তাদের অভিভাবকেরা অনেকটাই সচেতন।