অর্থনৈতিক বিপর্যয় ভারতের প্রতিবেশী রাষ্ট্র ভুটানেও

14
অর্থনৈতিক বিপর্যয় ভারতের প্রতিবেশী রাষ্ট্র ভুটানেও

সারা পৃথিবী জুড়ে করোনা পরিস্থিতি কার্যত বিভিন্ন দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে নাড়িয়ে দিয়ে গিয়েছে। এখনো এই পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হয়নি বিভিন্ন দেশের পক্ষে। করোনার সময় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল পর্যটন ব্যবস্থা। পর্যটন শিল্পের উপর ভিত্তি করে গড়ে উঠেছে যে দেশের অর্থনীতি সেই দেশগুলির অবস্থা এখন খুবই খারাপ।

ভারতের প্রতিবেশী রাষ্ট্র ভুটানেও অর্থনৈতিক বিপর্যয় দেখা দিয়েছে। করোনা এবং করোনার কারণে লকডাউনের জন্য ভুটানের পর্যটন ব্যবস্থা দারুন ভাবে মার খেয়ে গিয়েছে। ভুটানের সঞ্চিত বিদেশি মুদ্রার পরিমাণও কমে এসেছে। চীন ভারত সীমান্তে অবস্থিত ভুটান এখন ভয়ংকর অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

দেশকে আরও বড় বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাঁচাতে নানা পদক্ষেপ গ্রহণ করছে সরকার। যানবাহন, মেশিন এবং কৃষি যন্ত্রপাতি ছাড়া অন্যান্য সমস্ত যন্ত্রপাতি আমদানি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। ভুটান সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই খবর জানানো হয়েছে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গম এবং তেলের দাম অনেক বেড়েছে। সব মিলিয়ে ভুটানের অধিকাংশ মানুষ এখন সংকটের মুখে। ২০২১ সালে ভুটানের হাতে ছিল ১৪৬ কোটি মার্কিন ডলার। এখন তা কমে ৯৭ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে।