প্রতিদিন ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ বিপজ্জনক! স্বাস্থ্য সংক্রান্ত একটি জার্নালে উঠে এলো এমনই চাঞ্চল্যকর তথ্য

7
প্রতিদিন ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ বিপজ্জনক! স্বাস্থ্য সংক্রান্ত একটি জার্নালে উঠে এলো এমনই চাঞ্চল্যকর তথ্য

সস্তায় পুষ্টিকর খাদ্য হিসেবে বরাবরই প্রথম স্থানে রয়েছে ডিম। ডিমে প্রোটিন ভরপুর মাত্রায় থাকে। এছাড়াও নানা ধরনের প্রয়োজনীয় পুষ্টি গুণ রয়েছে ডিমের। তাই স্বাস্থ্যকর ব্রেকফাস্টের তালিকায় অনেকেই ডিম রাখেন। আবাল-বৃদ্ধ-বনিতা, ডিম প্রায় সকলেই পছন্দ করেন। ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ডিনার, এমনকি টিফিন টাইমেও ডিমের উপরেই ভরসা করেন অনেকে। তবে বেশি পরিমাণে ডিম খাওয়াও কিন্তু স্বাস্থ্যের পক্ষে বেশ বিপদজনক।

সম্প্রতি স্বাস্থ্য সংক্রান্ত একটি জার্নালে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাত্রাতিরিক্ত ডিম খেলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। পরবর্তী ক্ষেত্রে তা হৃদরোগের সমস্যা সৃষ্টি করতে পারে। ডিমের একাধিক অপকারিতার তথ্য উঠে এসেছে সেই জার্নালে। ওই জার্নালে দাবি করা হয়েছে, অতিরিক্ত ডিম গ্রহণ করলে হৃদরোগের পাশাপাশি আথ্রাইটিসেও ভুগতে হতে পারে।

সকালের ব্রেকফাস্টে যারা ডিম রাখছেন তারা অবশ্যই ডিম আর চা একসঙ্গে গ্রহণ করা থেকে বিরত থাকুন। কারণ ডিম খাওয়ার পর চা খেলে তা কোষ্ঠকাঠিন্য বাড়িয়ে দেয়। ডিম আবার অনেক সময় গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দেয়। তাই যারা এমনিতেই পেটের রোগে ভোগেন, তারা ডিম খাওয়ার আগে অবশ্যই ডায়েটেশিয়ানের পরামর্শ নিন।

ডিমের সঙ্গে যেমন চা পান এড়িয়ে চলতে বলেছেন বিশেষজ্ঞরা তেমনি ডিমের সঙ্গে চিনি মিশ্রিত খাদ্যদ্রব্য এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন তারা। কারণ ডিম আর চিনি একত্রিত হলেই তা এমন এক অ্যামাইনো অ্যাসিডের সৃষ্টি করে, যা রক্তকে জমাট বাঁধিয়ে দিতে সক্ষম। অতএব ডিমের সঙ্গে চিনি, নৈব নৈব চ।