শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করতে নিয়মিত খান মূলা! জানুন উপকারিতা

18
শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করতে নিয়মিত খান মূলা! জানুন উপকারিতা

প্রত্যেক বছরই শীতকালে সবজি বাজারে মূলোর চাহিদা বাড়ে। এই মরসুমে কাঁচা মুলো খাওয়ার মজাই আলাদা। তবে আমরা খাওয়ার জন্যই যে শুধু মুলো খাই, মুলো খাওয়ার অনেক স্বাস্থ্যকর উপকারিতা আছে। আমাদের ওজন থেকে শুরু করে যাবতীয় সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে মুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মুলো। মুলোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। শীতকালে যদি নিয়মিত মুলো খেতে পারেন তাহলে তা আপনার দৈনিক ভিটামিনের চাহিদা পূরণ করবে।

মুলোতে ৯৫% জল থাকে। মুলোর মধ্যে জল এতো পরিমাণে থাকায় এটা আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতেও বিশেষ সাহায্য করে। মুলোতে মাত্র ৩% থাকে কার্বোহাইড্রেট। আর এই কারণেই যাঁরা ওজন নিয়ে সচেতন, তাঁরা তাঁদের খাবারের তালিকায় নির্ভয়ে মুলো রাখতে পারেন। এতে শরীরে যেমন জলের পরিমাণ বজায় থাকে, তেমনই শরীরে অতিরিক্ত মেদ ঝরাতেও মুলো খুব সাহায্য করে।

মুলোতে রয়েছে ভিটামিন B1, B2, B3, B5, B6, B9। এছাড়া মুলোতে বেশ ভাল পরিমাণে ভিটামিন C থাকে। ফলে সুস্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতির জন্য নিয়মিত মুলো খাওয়া খুব উপকার। অনেকে আবার শীতকালে বিভিন্ন তরিতরকারিতেও মুলো খান। তবে একটা কথা মাথায় রাখতে হবে। অতিরিক্ত তাপমাত্রায় ভিটামিন নষ্ট হয়ে যায়। তাই কাঁচা খেলেই সম্পূর্ণ ভিটামিনের উপকারিতা পাবেন। খাওয়ার আগে গরম জলে ডুবিয়ে ভাল করে ধুয়ে নিন। এরপর খোসা ছাড়িয়ে আরও একবার ভাল করে ধুয়ে খান।

মুলোতে প্রচুর মাত্রায় মিনারেলও থাকে। মুলোয় ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাসিয়াম ও জিঙ্কের মতো মিনারেল রয়েছে। মুলোর মধ্যে এতো ভিটামিন আর খনিজ ভরপুর থাকে বলে একে আদর্শ সবজির আওতাভুক্ত করা যেতে পারে।

কাঁচা মুলো কীভাবে খাবেন?
একেবারে দেশীয় কায়দায় খেতে পারেন। একটা খাওয়ার পাত্রে লাল মুড়ি নিন। এক ফোঁটা সর্ষের তেল দিয়ে সেই মুড়িগুলো খুব ভালো করে মাখুন। এরপর একটি গোটা মুলো নিয়ে ভালো করে ধুয়ে নিন। চাইলে একটা লঙ্কাও নিতে পারেন। এর স্বাদই আলাদা। সন্ধ্যায় বা সকালের জলখাবার হিসাবে খেতে পারেন। এছাড়া সাইড ডিস হিসাবে খাওয়া স্যালাডেও মুলো দেওয়া যায়। অনেকে মুলো পাতলা করে কেটে স্যান্ডউইচের মধ্যে দিয়ে খান। এতে যেমন বেশ একটা ক্রাঞ্চি টেক্সচার আসে, তেমনই একটা ফ্রেস, সতেজ ব্যাপারও আসে।