দেওয়ালের সাদা আস্তরন দূর করুন সহজ উপায়ে! জানুন পদ্ধতি

9
দেওয়ালের সাদা আস্তরন দূর করুন সহজ উপায়ে! জানুন পদ্ধতি

অনেকসময় দেখা যায় বাড়ির দেওয়ালে সাদা আস্তরন পড়তে দেখা যায়। আসলে দেওয়াল ঘেমে যাওয়ার ফলে এমনটা ঘটতে পারে। তার পেছনে অনেক বিষয় রয়েছে যেমন বাড়ি তৈরির উপকরনের উপর। সেই উপকরনের কত পরিমান লবন ছিল তার উপর। এছাড়াও বাড়ি তৈরীর জন্য যে ব্যবহার করা হয়েছে সেই ইট কতটা পরিমাণে ভালো ছিল সেটা দেখতে হবে অর্থাৎ পোড়া ইট ব্যবহার করা। ঘরের ভেতরে ঠিকমতো আলো-বাতাস না যাওয়ার ফলে এমন ঘটনা করতে পারে।

মেঝে ঠিক মত তৈরী না করলেও এই সমস্যা দেখা দিতে পারে। প্লাস্টার ঠিকমতো না শোকানোর আগে রং করে ফেললে দেয়ালের সাদা আস্তরন পড়তে পারে। অন্যদিকে বাড়ি তৈরীর সময় কয়েকটি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে সেগুলি হল এমন ইট ব্যবহার করতে হবে যার ফলে বৃষ্টি সময় দেয়ালের ভেতরে জল ঢুকে না যায়। এছাড়াও ছাদ এমন ভাবে তৈরি করতে হবে। যাতে অনেকটা পরিমাণ ঢাল থাকে, বৃষ্টির জল যাতে দাঁড়াতে না পারে ছাদে। দেয়ালে বৃষ্টির জল থেকে রক্ষা করার জন্য সানসেট প্রটেকশন দিতে হবে।

বাড়ির জলের পাইপে ব্যবস্থা খুব ভালোমতো বলতে হবে যাতে কোনরকম ভাবে জল জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। বাড়ি যেসব দেয়ালে সূর্যের আলো পৌঁছায় না সেসব ভুলে যাবে বায়ু চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে তাহলেই দেওয়াল ভালো থাকবে। বাড়ির যেসব স্থানে নোনা দেখা যাচ্ছে সেসব স্থানগুলি থেকে চুন রং মুছে ফেলতে হবে। এছাড়াও এইচবিআরআই লাগাতে হবে তারপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে, শেষে ডিস্পাচার চুনকাম রঙ করতে হবে। তবে এইচডিআরআই লাগানোর পর ৩-৪ ঘন্টা পর জল দিয়ে ধুলেই সবথেকে ভালো হয়।