সম্প্রতি পাঁচটি পুরনো টাইম টেবিল সংরক্ষণ করার সিদ্ধান্ত নিলো পূর্ব রেল কর্তৃপক্ষ

36
সম্প্রতি পাঁচটি পুরনো টাইম টেবিল সংরক্ষণ করার সিদ্ধান্ত নিলো পূর্ব রেল কর্তৃপক্ষ

পুরনো স্মৃতিকে মলাটবন্দি করে ফেলল পূর্ব রেল কর্তৃপক্ষ। ১৮৬৮ সাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত পাঁচটি পুরনো টাইম টেবিল উদ্ধার করে সংগ্রহ করে রাখার কাজ শুরু করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। পূর্ব রেলের প্রিন্সিপ্যাল চিফ অপারেশন ম্যানেজার ইউকে বল জানিয়েছেন যে, ইস্ট ইন্ডিয়া রেলের ট্রেনে যাত্রা পথ, ভাড়া সম্বলিত এই প্রাচীন টাইম টেবিলগুলি উদ্ধার করা হয়েছে সম্প্রতি। দীর্ঘদিন আগের এই টাইমটেবিল গুলি এখন প্রায় নষ্ট হতে বসেছে।

ধুলোবালি পড়ে এবং সময়ের কারণে প্রায় নষ্ট হতে বসা এই পুরোনো টাইমটেবিলগুলিকে নতুনভাবে সংগ্রহ করে রাখার কাজ শুরু করেছে ইস্ট ইন্ডিয়া কর্তৃপক্ষ। ১৮৬৯, ১৮৯১, ১৯০৬, ১৯১৭ ও ১৯৪৮ সালের টাইমটেবিলগুলি সংগ্রহ করে রাখা হবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, ট্রেন চলাচলের সময় জানিয়ে ১৮৩৯ সালে প্রথম ইংল্যান্ডে টাইম টেবিলের সূচনা করা হয়েছিল।

ট্রেনের সময়ের সঙ্গে পরে টাইম টেবিলে যুক্ত করা হয়। পর্যটকদের সুবিধার জন্য এরপর এর সঙ্গে রুট, স্টপেজ, যাত্রী ভাড়া, স্টেশন ও ট্রেনে নানা সুবিধা, পর্যটকদের জন্য নানা তথ্য ও বিজ্ঞাপন যুক্ত করা হয়েছিল। ১৮৬৯ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ১১৪টি হেরিটেজ টাইম টেবিল রেলের হেফাজতে রাখা ছিল এতদিন। টাইম টেবিলের মধ্যে থেকে কিছু সংরক্ষণ করার যোগ্য টাইম টেবিল পুনরায় সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

পূর্ব রেলের অপারেশন বিভাগের তৎপরতায় পুরনো পাঁচটি ইস্ট ইন্ডিয়া রেল ও পূর্ব রেলের টাইম টেবিল সংরক্ষণ করা হয়েছে বলে জানানো হয়েছে। স্বাধীনতার ৭৫ বছর ও ট্রেন চলাচলের সূচনার ১৬৭ বছর উপলক্ষে পূর্ব রেলের জিএম অরুণ অরোরা এই পুরনো টাইম টেবিলগুলিকে সংরক্ষণ করার কাজে হাত দিয়েছেন।