রাত হলেই ভূমিকম্প হতে থাকে কলকাতার এইসব এলাকায়

8
রাত হলেই ভূমিকম্প হতে থাকে কলকাতার এইসব এলাকায়

প্রতি রাতে ভূমিকম্পে কাঁপছে বাড়ি! গিরিশ পার্কের বিবেকানন্দ রোড, মহাত্মা গান্ধী রোড, ভূপেন বোস এভিনিউ, সেন্ট্রাল অ্যাভিনিউ, বিধান সরণির একাধিক বাড়িতে ভূমিকম্পের কারণে ফাটল দেখা দিয়েছে। রাত হলেই সেখানে ভূমিকম্প হতে থাকে। বাসিন্দাদের আশঙ্কা যেকোনো দিন হুরমুড়িয়ে ভেঙে পড়তে পারে বাড়িগুলো।

এই ভূমিকম্পের কারণ হিসেবে অসমান রাস্তা এবং রাস্তার উপর দিয়ে ওভারলোডিং পণ্যবাহী গাড়ি যাতায়াতের কারণকেই দায়ী বলে মনে করছেন বাসিন্দারা। বেআইনিভাবে ওভারলোডেড ট্রাক যাচ্ছে এই রাস্তা দিয়ে। যা এনে দিয়েছে দুয়ারে ভূমিকম্প। পুরনো বাড়ি বেশি কাঁপছে। নতুন বাড়িগুলিরও অবস্থা একইরকম।

বারবার প্রশাসনকে সচেতন করা সত্ত্বেও প্রশাসনের তরফ থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। কলকাতা পুর প্রশাসক এবং প্রধানমন্ত্রী ফিরহাদ হাকিম থেকে শুরু করে শাসক দলের বিধায়ক ও মন্ত্রী শশী পাঁজাকে বারবার আবেদন জানিয়েছেন বাড়ির মালিকেরা।। কিন্তু প্রতিশ্রুতি মিললেও সমস্যার সমাধান হয়নি।

এই পরিস্থিতিতে রাতের ঘুম উড়েছে স্থানীয় বাসিন্দাদের। এখানে বেশ কিছু বাড়ি রয়েছে যা 100 বছরের পুরনো। বেআইনিভাবে ওভারলোডিং যানবাহন যাতায়াতের কারণে বাড়িতে ফাটল দেখা দিয়েছে। রাত বাড়লেই ভূমিকম্প যেন বেশি হতে থাকে। এই শহরে জল জমে যাওয়া এবং অবৈজ্ঞানিক বৃক্ষরোপণকেও এই সমস্যার নেপথ্য কারণ হিসেবে মনে করছেন অনেকে। ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকেরা প্রশাসনকে বারবার এই সমস্যার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন। তবে এতে লাভ কিছুই হয়নি।