আজ ভূমিকম্প ঘটল উপত্যকায়, এই মৃদু ভূমিকম্প কিসের ইঙ্গিত দিচ্ছে তা নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা

5
আজ ভূমিকম্প ঘটল উপত্যকায়, এই মৃদু ভূমিকম্প কিসের ইঙ্গিত দিচ্ছে তা নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা

গত কয়েকমাস থেকে কিন্তু দেশের বিভিন্ন জায়গায় প্রায় দৈনিক হালকা মাঝারী ভূমিকম্প হয়েই চলেছে। বিশেষ করে দিল্লি , কাশ্মীর এই সব জায়গায় কয়েকবার করে কেঁপে উঠছে মাটি। কিন্তু প্রত্যেকবার মৃদু ভূমিকম্প হওয়ায় কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় না । এদিকে বলা হয়েছে এই মৃদু ভূমিকম্প কিসের ইঙ্গিত দিচ্ছে সেটা নিয়েই অনেক চিন্তায় বিশেষজ্ঞরা। তবে আজ মঙ্গলবার ভোরের দিকে ফের কেঁপে উঠলো জম্মু কাশ্মীরের কার্গিল সহ লাদাখ উপত্যকা‌, আর যার ফলেই একেবারে আতঙ্কের মধ্যে উপত্যকা বাসী।

আজ সিসমোলজি সেন্টার থেকে জানানো হয় এটি একটি মাঝারী ভূমিকম্প যার ফলেই এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৪.৪। আসলে এই ভূমিকম্পের উপকেন্দ্র ভূপৃষ্ঠের থেকে ৯০ কিমি গভীরে। একেবারে কার্গিলের ৪৩৫ কিমি উত্তর পশ্চিমে এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

মানুষের ঘুম না ভাঙলেও একেবারে এই কম্পনের ফলে ঘুম ভেঙে গেছে, ভোর ৫ টা ৪৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়েছে। এখানেই শেষ না, কারণ এই ধরনের ভূমিকম্প গত কয়েক মাস থেকেই হয়ে চলেছে। আসলে আজ রাত ৩ টার দিকে কেঁপে উঠেছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। যার রিখটার স্কেলে মাত্রা ৪ ছিল, এর উৎস স্হল নাকি ডিগলিপুরের পূর্ব দক্ষিণ পূর্বে।