লকডাউনে রাস্তায় চলাচলের জন্য দেখাতে হবে ই-পাস! জানুন কীভাবে আবেদন করবেন

29
লকডাউনে রাস্তায় চলাচলের জন্য দেখাতে হবে ই-পাস! জানুন কীভাবে আবেদন করবেন

লকডাউনে কলকাতার রাস্তায় চলাচলের জন্য প্রয়োজন ই-পাস। লকডাউনের করা বিধিনিষেধের মধ্যে যদি বাইরে বেরোতে হয় তাহলে কলকাতা পুলিশের থেকে আগে ই-পাস সংগ্রহ করতে হবে। নতুবা বাইরে বের হলে তা লকডাউন বিধি উলঙ্ঘন বলে ধরা হবে। অনলাইন মারফত বাড়িতে বসেই কলকাতা পুলিশের কাছে ই-পাসের জন্য আবেদন করতে পারবেন কলকাতাবাসী।

শনিবার মুখ্যমন্ত্রী তরফ থেকে লকডাউন ঘোষণা করার পরপরই কলকাতা পুলিশের তরফ থেকে একটি বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জরুরি পরিষেবা এবং অনলাইন ডেলিভারির সঙ্গে যুক্ত গাড়ি চলাচলের জন্য প্রয়োজন ই-পাস। অনলাইনে আবেদন জানানোর পর মেইলে ই-পাস পাঠাবে কলকাতা পুলিশ। মনে রাখতে হবে যাতায়াতের সময় যদি সঙ্গে ই-পাস না থাকে তাহলে গাড়ি আটকে দেবে পুলিশ।

ই-পাসের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রথমে coronapass.kolkatapolice.org লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর নতুন যে পেজটি খুলবে সেখানে “I Agree” অপশনে ক্লিক করতে হবে। এর ফলে আরো একটি পেজ খুলে যাবে যেখানে ‘Individual’ বা ‘Organization’ চেকবক্সে টিক মারতে হবে। এরপর নিজের নাম, গন্তব্যের ঠিকানা, গাড়ির সম্পর্কে বিস্তারিত তথ্য, কী কারণে যাচ্ছেন – সেই সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করতে হবে।

পরবর্তী ধাপে ‘I shall not operate/commute in the containment zones’ চেক বক্সে টিক করুন। নিজের সচিত্র পরিচয়পত্র এবং প্রয়োজনীয় নথি আপলোড করে সাবমিট করুন। ইমেল আইডি বা মেসেজে কিউআর কোড সম্বলিত কোড এসে যাবে। পাস ডাউনলোড করে নিন। এই পাস ব্যবহার করে রাস্তায় চলাচল করা যাবে। মনে রাখতে হবে নির্দিষ্ট এলাকার মধ্যে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে পাসটি ভ্যালিড থাকবে।