করোনার মধ্যেই পালন করতে হবে দুর্গোৎসব! সতর্কতা বিধি নিয়ে আলোচনা ‘ফোরাম ফর দুর্গোৎসব’ কমিটির

9
করোনার মধ্যেই পালন করতে হবে দুর্গোৎসব! সতর্কতা বিধি নিয়ে আলোচনা ‘ফোরাম ফর দুর্গোৎসব’ কমিটির

গত বছরের মতোই এবারেও করোনার মধ্যে দুর্গোৎসব পালন করতে হবে বাঙালিকে। অতএব গত বছরের মতোই কড়া সতর্কতা বিধি মেনে তবেই চলতি বছরও পুজোর আয়োজন করা হতে চলেছে। এমনটাই ঠিক করেছে ‘ফোরাম ফর দুর্গোৎসব’ কমিটি। চলতি বছরে করোনা সতর্কতা বিধির মধ্যে কিভাবে দুর্গোৎসব পালন করা হবে সেই নিয়ে বিস্তারিত আলোচনা চালাচ্ছে ফোরাম। সংগঠনের সাধারণ সম্পাদক শাশ্বত বসু এমনটাই জানালেন।

গতবছর করোনার মধ্যে কোভিদ সর্তকতা বিধি মেনে পুজোর আয়োজন করার জন্য খোলা প্যান্ডেলের বন্দোবস্ত করেছিল মন্দির কর্তৃপক্ষ। এবারেও সেই ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। এছাড়া গত বছরের মতো এ বছরও ১৫-২০ জনের প্যান্ডেলে প্রবেশ করার অনুমতি থাকবে বলে জানানো হয়েছে। অঞ্জলীর আয়োজন এবং ভোগ বিতরণ অনুষ্ঠান সবটাই করোনা সতর্কতা বৃদ্ধি এবং দূরত্ব বিধি মেনে পালন করা হবে।

এছাড়াও চলতি বছরে যারা মণ্ডপ সজ্জার দায়িত্বে থাকা কর্মী, ঢাকী, স্বেচ্ছাসেবী, পুরোহিত হিসেবে পুজোর সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন, তাদের টিকাকরণ সম্পন্ন হতে হবে বলে জানানো হয়েছে। বর্তমান পরিস্থিতিতে অনেকেই করোনার দুটি টিকা নিয়ে নিয়েছেন। অতএব তারা পূজার কাজে অংশগ্রহণ করতেই পারেন। তবে যারা এখনো টিকা নিয়ে উঠতে পারেননি তাদের জন্য ক্লাবের তরফ থেকেই টিকাকরণের বন্দোবস্ত করা হবে বলে জানানো হয়েছে।

এছাড়াও চলতি বছরের দূর্গা পূজার আয়োজনের পাশাপাশি মাস্ক পরা বাধ্যতামূলক এবং মণ্ডপে স্যানিটাইজেশনের যাবতীয় ব্যবস্থা রাখা বাধ্যতামূলক করা হয়েছে। করোনা পরিস্থিতিতে দূর্গা পূজার আয়োজন করা ফোরামের কাছে অনেক বড় চ্যালেঞ্জ। তবুও গতবছর সমস্ত সর্তকতা মেনে পূজার আয়োজন করা হয়েছিল। এবারও তার অন্যথা হবে না বলেই জানানো হয়েছে।