খুব শীঘ্রই আসছে দুর্গোৎসব! তাই আগে থেকে জেনে নিন কি বলছে এবারের পুজোর নির্ঘণ্ট

18
খুব শীঘ্রই আসছে দুর্গোৎসব! তাই আগে থেকে জেনে নিন কি বলছে এবারের পুজোর নির্ঘণ্ট

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। এখন আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই বাঙালি তাদের সবথেকে বড় উৎসব দুর্গোৎসব নিয়ে মেতে উঠবে। এখন থেকে শুরু হয়ে গেছে আসন্ন পুজোর প্রস্তুতি। জামা-কাপড় কেনাকাটা থেকে শুরু করে খাওয়া দাওয়া, প্যান্ডেল হপিং সবকিছুর জন্য পরিকল্পনা এখন থেকেই শুরু হয়ে গিয়েছে। পূজা শুরু হওয়ার আগে জেনে নিন পঞ্জিকা মতে এবারের পুজোর নির্ঘণ্ট কি বলছে।

পঞ্জিকা অনুসারে, চলতি বছর দুর্গা পুজোতে দেবী আসছেন ঘোড়ায় চেপে। যার ফলাফল হয় ছত্রভঙ্গ। দেবী ফিরে যাবেন পালকিতে চড়ে। যার ফলে দেশে মড়ক লাগে। তবুও অশুভ শক্তির বিনাশ করে শুভ শক্তির জাগরণ ঘটাতে দেবী দুর্গার আরাধনায় মেতে উঠবেন আপামর বাঙালি। ১৮ আশ্বিন, মঙ্গলবার অর্থাৎ ৫ ই অক্টোবর মহালয়া। সন্ধ্যা ৭টা ০৬ মিনিট থেকে শুরু করে ১৯ আশ্বিন, বুধবার অর্থাৎ ৬ অক্টোবর বিকেল ৪টে ৩৫ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে।

২২ আশ্বিন, শনিবার অর্থাৎ ইংরেজিতে ৯ অক্টোবর, ভোর ৪টে ৫৭ মিনিট থেকে শুরু হবে পঞ্চমী তিথি। শেষ হবে ২৩ আশ্বিন, রবিবার, অর্থাৎ ১০ই অক্টোবর, রবিবার সময় রাত সওয়া ২টো নাগাদ। ২৩ আশ্বিন, রবিবার অর্থাৎ ১০ অক্টোবর, রবিবার সময় রাত ২টো ১৬ মিনিট নাগাদ ষষ্ঠী তিথি শুরু হচ্ছে। শেষ হবে ২৪ আশ্বিন, সোমবার অর্থাৎ ইংরেজিতে ১১ অক্টোবর, সোমবার রাত ১১টা ৫১ মিনিট নাগাদ।

২৪ আশ্বিন, সোমবার, ইংরেজিতে ১১ অক্টোবর, রাত ১১টা ৫২ মিনিট থেকে শুরু হবে সপ্তমী তিথি। শেষ হবে বাংলা ২৫ আশ্বিন, মঙ্গলবার অর্থাৎ ১২ অক্টোবর রাত ৯টা ৪৮ মিনিট নাগাদ। দিবা ৯ টা ২৭ মিনিট মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৭ টা ০২ মধ্যে, পুনরায় ৮ টা ২৯ গতে ৯ টা ২৭ মিনিটের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন করতে হবে।

এরপর মঙ্গলবার রাত্রি ৯ টা ৪৯ মিনিট থেকে শুরু করে অষ্টমী তিথি শেষ শেষ হবে ২৬ আশ্বিন, বুধবার, ১৩ অক্টোবর, রাত্রি ০৮ টা ০৮ মিনিট নাগাদ। রাত্রি ৭ টা ৪৪ গতে সন্ধিপুজা আরম্ভ হবে। রাত্রি ০৮ টা ০৮ গতে বলিদান। রাত্রি ৮ টা ৩২ মধ্যে সন্ধিপুজা সমাপ্ত হবে। বুধবার রাত্রি ০৮ টা ০৯ মিনিট থেকে শুরু করে নবমী তিথি শুরু হবে। শেষ হবে ২৭ আশ্বিন, বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, রাত্রি ৬ টা ৫৩ মিনিট নাগাদ। ২৭ আশ্বিন, বৃহস্পতিবার অর্থাৎ ১৪ অক্টোবর, বৃহস্পতিবার রাত্রি ৬ টা ৫৪ মিনিট থেকে দশমী তিথি শুরু হয়ে ২৮ আশ্বিন, শুক্রবার ১৫ অক্টোবর সন্ধ্যা ৬ টা ০৩ মিনিট নাগাদ দশমী তিথি শেষ হবে।