দুর্গাপূজোয় বাঙালির আনন্দকে মাটি করবে বৃষ্টি! আবহাওয়া দপ্তর

14
দুর্গাপূজোয় বাঙালির আনন্দকে মাটি করবে বৃষ্টি! আবহাওয়া দপ্তর

গোটা বর্ষাকালে উত্তরবঙ্গে বৃষ্টির প্রকোপ দেখা গেলেও দক্ষিণবঙ্গে কোন বৃষ্টির প্রকোপ দেখা যায়নি, যার ফলে গরমের তাপমাত্রাও প্রচুর পরিমাণে বাড়তে শুরু করেছিল। ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, বাঙালির মহা উৎসব দুর্গাপূজোয় বৃষ্টি হতে পারে যা বাঙালির আনন্দকে মাটি করবে।

এরইমধ্যে গত রবিবার থেকে গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে, যার ফলে গোটা বাংলা উপকূলে বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে, এই নিম্নচাপ দক্ষিণ উড়িষ্যা উপকূল থেকে স্থলভাগে প্রবেশ করেছে।

আপাতত এই নিম্নচাপের অবস্থান রয়েছে ওড়িশা এবং ছত্রিশগড়ের দক্ষিণে। এই নিম্নচাপের জেরে আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতাসহ দক্ষিণবঙ্গে চলবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। ইতিমধ্যে নিম্নচাপের জেরে কলকাতা, হুগলি, বীরভূম, ঝারগ্রাম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, নদীয়া এবং হাওড়ায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি, সেই সঙ্গে এই জেলাগুলিতে দেওয়া হয়েছে কমলা সর্তকতা। নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সঙ্গে হতে পারে ঝড়ো হাওয়া। গভীর নিম্নচাপের জেরে যে বৃষ্টির প্রভাব তৈরি হতে চলেছে,তার ফলে সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে ইতিমধ্যেই মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি পর্যটকদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সমুদ্রস্নানের ক্ষেত্রে।