করোনা কালে এবারেও আড়ম্বর নয় দুর্গাপূজায়!

26
করোনা কালে এবারেও আড়ম্বর নয় দুরগাপুজায়!

আর মাত্র কয়েকটা মাসের অপেক্ষা। তারপরেই বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব শুরু হতে চলেছে। জুন মাস থেকেই কার্যত বড় বড় পুজো কমিটিগুলি পুজোর আয়োজন করতে ব্যস্ত হয়ে পড়ে। কলকাতার দিকে পুজো কমিটি যেমন ঠাকুরপুকুর এসবি পার্ক, ত্রিধারা সম্মেলনী, শিব মন্দির, বালিগঞ্জ কালচারালের পুজোতে কোটি কোটি টাকা খরচ করে থিম পুজোর আয়োজন করা হয়! প্রতিবার চলে প্রতিযোগিতা।

তবে গত বছর থেকেই করোনা মানুষের আনন্দ উৎসবে থাবা বসিয়েছে। প্রায় প্রতিটি ঘরে ঘরে আজ করোনা আক্রান্ত রোগীর দেখা মেলে। আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। প্রিয় মানুষদের হারিয়ে তাই শোকোস্তব্ধ বাঙালি। এমতাবস্থায় গত বছরের মতো চলতি বছরেও দুর্গাপুজোতে তেমন আড়ম্বর না করার সিদ্ধান্ত গ্রহণ করেছে বড় বড় পূজা কমিটিগুলি। যেটুকু না করলেই নয়, কেবল সেইটুকু করেই মায়ের আরাধনা করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সেই জায়গায় যতটা টাকা বাজবে সেই টাকা দিয়ে করোনা আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে পূজা কমিটিগুলি। তাইতো থিম পূজা এবার বন্ধ। তার বদলে সাধারণ প্যান্ডেল করে মায়ের আরাধনা করেই সন্তুষ্ট থাকবে বাঙালি। বাঙালি এবার নিতান্তই সাধারণভাবে মায়ের আরাধনা করে পৃথিবীতে রোগ মুক্ত করার আবেদন জানাবে মায়ের কাছে।

ঠাকুরপুকুর এসবি পার্ক থিম পূজার বদলে ১৮ বছরের বেশি বয়সীদের করোনা টিকা প্রদানের ব্যবস্থা করতে চলেছে। ত্রিধারা, হাতিবাগানও করোনাকালে উপযুক্ত নিয়ম বিধি মেনে যতটুকু না করলে নয়, তাতেই দেবীর আরাধনার সিদ্ধান্ত গ্রহণ করেছে। বালিগঞ্জ কালচারালও খুব কমের মধ্যে দিয়ে পুজোর আয়োজন করে করোনাকালে মানুষের পাশে থাকার বিবেচনা করছে।