সামনেই দুর্গাপূজা! তবে এবছর মায়ের আগমন এবং গমনের মধ্যে কিসের বার্তা আছে দেখে নিন

42
সামনেই দুর্গাপূজা! তবে এবছর মায়ের আগমন এবং গমনের মধ্যে কিসের বার্তা আছে দেখে নিন

আকাশের মাঝে মাঝেই দেখা যাচ্ছে সাদা মেঘের ভেলা। আকাশে বাতাসে কান পাতলেই শোনা যাচ্ছে আর কিছু মাস পরেই আসছেন উমা। কিছু বছর আগেও এই পুজো নিয়ে যতটা আমাদের মধ্যে আনন্দ ছিল আজ এই মুহূর্তে রয়েছে ততটাই আতঙ্ক। একটি মহামারী আমাদের জীবন থেকে কেড়ে নিয়ে নিয়েছে সমস্ত সুখ। একে অপরকে আলিঙ্গন করার পরিবর্তে আমরা সামাজিক দূরত্ব রেখে কথা বলতেই এখন বেশি পছন্দ করি। তবুও যেন মনের মধ্যে কোথাও মায়ের আগমনের অপেক্ষায় রয়েছি আমরা সকলে।

তবে মায়ের আগমন এবং গমনের মধ্যে মিশে থাকে একটি নিখুঁত গণনা। মায়ের আগমন এবং গমনের ওপর নির্ভর করে সম্পূর্ণ বছরটি আমাদের কেমন যাবে। তাই আজ মায়ের আগমন এবং গমনের কিছু তাৎপর্য পূর্ণ আলোচনা আপনাদের সাথে করা হবে এই প্রতিবেদনের মাধ্যমে।

দেবী যদি গজে আগমন করেন তাহলে বসুন্ধরা সুখ-শান্তি সমৃদ্ধিতে ভরে উঠবে। দেবী যদি দোলায় গমন করেন তাহলে হবে মহামারী। দেবী যদি নৌকাতে আসেন তাহলে চারিদিকে হবে জল থৈ থৈ। দেবী যদি ঘোড়ায় আসেন তাহলে বুঝতে হবে ফল ছত্রভঙ্গ, সামাজিক অথবা রাজনৈতিকভাবে অস্থিরতার ইঙ্গিত পাওয়া যায় ঘোড়া করে এলে। ঘোড়ার সঙ্গে রাজনীতির সম্পর্ক গভীর।

পঞ্জিকা অনুযায়ী ১১ ই অক্টোবর মহা ষষ্ঠীর দিন আসছেন দেবী দুর্গা। গতবছরও করোনা আবহে হয়েছিল পুজো। এই বছরও সম্পূর্ণভাবে সুস্থ নই আমরা কেউ। পঞ্জিকা অনুযায়ী, দেবীর আগমন ঘটকে, অর্থাৎ এবারেও যেনো খারাপ সংকেত বহন করে আনছেন দেবী দুর্গা। এই বছরটা একেবারেই শুভ নয়। অন্যদিকে দেবীর গমন হবে দোলায় অর্থাৎ ফল মড়ক। দেবীর আগমন এবং গমন ইঙ্গিত করেছেন যে বছরটি কোনভাবেই সুবিধাজনক হবে না আমাদের জন্য। সাবধানে থাকতে হবে আমাদের। তার মধ্যেই মাকে প্রাণভরে ডাকতে হবে এবং আগামী একটি সুস্থ পৃথিবীর জন্য কামনা করতে হবে মায়ের কাছে।