তীব্র শীতের কারণে ফ্রন্টলাইনে সেনা সরিয়ে নিচ্ছে চীন, মোতায়েন করছে নতুন সেনা

14
তীব্র শীতের কারণে ফ্রন্টলাইনে সেনা সরিয়ে নিচ্ছে চীন, মোতায়েন করছে নতুন সেনা

একেবারে টানা সাত মাস ধরে ভারত চীন দ্বন্দ্ব। পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের সেনা মোতায়েন করা হয়েছে একেবারে বছরের শুরু থেকেই, কিন্তু সামনেই শীতের জন্য একেবারে প্রস্তুত দুই দেশের সেনাবাহিনী। সীমান্ত লড়াই এর পর কূটনৈতিক বৈঠক হচ্ছে দফায় দফায়, কিন্তু এখনো পর্যন্ত পাওয়া যায়নি কোনো সমাধান সূত্র। সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে তীব্র শীতের কারণে ফ্রন্টলাইনে সেনাদের সরিয়ে নিচ্ছে চীন সরকার, আর সেখানেই মোতায়েন করা হচ্ছে নতুন সেনা। কিন্তু ভারতীয় সেনারা একেবারে টানা মোতায়েন রয়েছে সেই জায়গায়।

প্যাংগং লেকের ধারে চীন এবং ভারতীয় সেনা একেবারে মুখোমুখি, দফায় দফায় কূটনৈতিক বৈঠক হলেও এখনও মেলেনি কোন সমাধান। তবে ভারতীয় সেনারা নিজেদের জমি দখল করে রয়েছে যার ফলে লালফৌজের দাদাগিরি টিকছে না সেখানে। আসলে সূত্রের মাধ্যমে জানা গেছে, স্বাভাবিকভাবেই ভারতীয় সেনাদের কাছে এই লাদাখের শীত কিছুই না। কারণ তারা প্রথম থেকেই এই ধরনের শীতে অভ্যস্ত। সেটা সিয়াচেন হিমবাহ থেকে শুরু করে লাদাকের বিস্তীর্ণ এলাকা পর্যন্ত। তুলনামূলক এবারের সেনা সংখ্যা বেশি হলেও, প্রতিবার এই শীতের মধ্যে মোতায়েন করা হতো ভারতীয় সেনা।

এদিকে আমেরিকার কাছ থেকে যে শীতবস্ত্র নেওয়া হয়েছে সেটা ভারতীয় সেনাদের অনেকটাই সাহায্য করবে, এখানেই শেষ নয় চীনা সেনারা আগ্রাসন এবং প্রবল শীতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য লাদাখ সীমান্তে তৈরি করা হয়েছে অস্থায়ী ছাউনি। যার মধ্যেই সব ধরনের ব্যবস্থা আছে বলে জানা গেছে। শীত পড়ার আগেই সব ধরনের সরঞ্জাম প্রয়োজনীয় জিনিসপত্র মজুত করা হয়েছে সীমান্তে।