সরঞ্জাম না পৌছায় কালীপূজোতেও দক্ষিণেশ্বরে এবার আর পৌছাচ্ছে না মেট্রো

9
সরঞ্জাম না পৌছায় কালীপূজোতেও দক্ষিণেশ্বরে এবার আর পৌছাচ্ছে না মেট্রো

দক্ষিণেশ্বরে এবার আর পৌছাচ্ছে না মেট্রো, ইতিমধ্যে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন জার্মানির থেকে সিগন্যালের বিশেষ কিছু সরঞ্জাম এখনও এসে পৌছায় নি, সেই কারণেই এবার কালীপূজোতেও আর যাওয়া হচ্ছে না দক্ষিণেশ্বর। স্বাভাবিকভাবেই নির্দিষ্ট কিছু নিয়মে পিছিয়ে যাচ্ছে কাজ। কিন্তু প্রথম থেকে যেভাবে কাজ হয়ে চলেছিল সেটা দেখে স্বাভাবিকভাবেই অনেকেই আন্দাজ করেছিল কবি সুভাষ থেকে ট্রেন দক্ষিণেশ্বরে পৌছাবে সহজেই, আর সেটা যে এই কালীপুজোর মধ্যেই হবে সেটাও সবাই আন্দাজ করে নিয়েছিল।

কিন্তু এই সিগন্যালের কাজের জন্য অনেকটাই পিছিয়ে গেলো, কারণ এখনও পর্যন্ত জার্মানী থেকে এসে পৌছায় নি সরঞ্জাম। তাই এই সব কাজ শেষ করতে করতে কেটে যেতে পারে এই বছর। এখন আগামী বছরের প্রথম দিকেই যে এই কাজ শেষ হওয়ার একটা পরিকল্পনা রাখা হয়েছে সেটা কিন্তু স্পষ্ট।

আসলে লকডাউনের মধ্যেই এই কাজ শেষ করে কালীপুজোর মধ্যে সব কিছু চালু করার পরিকল্পনা করা হয়েছিল। এখন দুটি ট্রেন যদি কাছাকাছি চলে আসে তাহলে সেখানে ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আর সেটাই ঠিক সময়ে পৌছায় নি লকডাউনের দরুণ। লকডাউনের মধ্যে সরকার যেভাবে আমদানী কৃত জিনিসের ওপরে বিধি নিষেধ বসানো হয়েছিল, সেটার জন্যই এই অবস্থা।

তবে এই নিয়ে মেট্রো রেকের জেনারেল ম্যানেজার মনোজ জোশী জানিয়েছেন, সবার আন্দাজ আগামী বছরের প্রথম দিকে হলেও আমরা এই বছরের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা করেছি। আর এখন নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর ৪ কিমি পথ যেটার জন্য খুব বড় এক মহড়ার প্রয়োজন হবে না বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।