ভারী বৃষ্টির জেরে মাটি হতে চলেছে বিশ্বকর্মা পুজো ও মহালয়ার আনন্দ

6
ভারী বৃষ্টির জেরে মাটি হতে চলেছে বিশ্বকর্মা পুজো ও মহালয়ার আনন্দ

আগামী সোমবার থেকেই বিশ্বকর্মা পুজোর সপ্তাহ শুরু, কিন্তু সেই সপ্তাহ যে তেমন একটা ভালো কাটতে চলছে না, সেটা যেনো আবহাওয়া দপ্তর মনে করছে। কারণ এবার ফের তৈরী হতে চলেছে বঙ্গোপসাগরে এক গভীর নিম্নচাপ। আর সেই কারণেই রাজ্যের বিভিন্ন জায়গায় হতে চলেছে গভীর বৃষ্টি, সাথে উত্তর পূর্ব ভারতেও হতে চলেছে গভীর বৃষ্টি। আর সেটার কারণ একমাত্র মৌসুমী অক্ষেরেখার অবস্থান। এখন মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে হিমালয়ের পাদদেশে, এদিকে আবার দীঘার ওপরেও বিস্তার করছে মৌসুমি অক্ষরেখা।

আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে আগামী ২৪ ঘন্টার মধ্যেই উত্তরবঙ্গের ৫ জেলায় এই বৃষ্টি হতে চলেছে, কোচবিহার, আলিপুরদুয়ার,জলপাইগুড়ি, দার্জিলিং, কালিংপং। এদিকে দক্ষিণ বঙ্গের উপকূলের ওপরেও ভারি প্রভাব পরতে চলেছে। আর সেই কারণেই মহালয়ার সপ্তাহ যে বৃষ্টির কারণে মাটি হতে চলেছে সেটা স্পষ্ট। এদিকে এই গভীর নিম্নচাপের ফলে দক্ষিণ বঙ্গেও ২৪ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যুত সহ ভারী বৃষ্টি হতে চলেছে। সাথে বাড়তে চলেছে আর্দ্রতা জনিত অস্বস্তি।

আজ সকাল থেকেই কলকাতার তাপমাত্রা ছিল একটু ঊর্ধমুখী। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রীর ঘরে, এদিকে কলকাতার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪% এর ওপরে, যার ফলেই শহর জুড়ে আর্দ্রতা জনিত অস্বস্তি।