বাড়িতে বসেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স! অভিনব প্রকল্প চালু করল দিল্লি সরকার

15
বাড়িতে বসেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স! অভিনব প্রকল্প চালু করল দিল্লি সরকার

বর্তমান পরিস্থিতিতে করোনার দরুন অফিশিয়াল কাজকর্ম করতে সরকারি দপ্তরে যেতে ভয় পাচ্ছেন সাধারন মানুষ। তাই ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, আধার কার্ড বা পাসপোর্ট তৈরি করার প্রক্রিয়াগুলি যেন থমকে গিয়েছে। এই বিষয়গুলোতে গতি আনার জন্য দিল্লির পরিবহন দপ্তরের তরফ থেকে একটি বিশেষ প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পে উল্লেখ করা হয়েছে যে এবার থেকে গ্রাহকেরা চাইলে তাদের ড্রাইভিং লাইসেন্স বাড়িতে বসেই বানিয়ে নিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স বানানোর জন্য এবার থেকে আরটিও দপ্তরে যাওয়ার প্রয়োজন নেই। ১১ই আগস্ট থেকে শুরু হচ্ছে এই নিয়ম। আপাতত পরীক্ষামূলকভাবে এই প্রকল্প শুরু হচ্ছে দিল্লির সরাই কালে খানে, দক্ষিণ দিল্লির বসন্ত বিহারে। দেশের বাকি এলাকাগুলিতে এই প্রকল্প খুব তাড়াতাড়ি শুরু হবে বলে জানানো হয়েছে। দিল্লির বাকি আরটিওগুলিতেও খুব তাড়াতাড়ি প্রকল্প শুরু হবে।

এই পরীক্ষামূলক প্রক্রিয়া ইতিমধ্যে প্রায় ৫৬ টি লার্নিং ড্রাইভিং লাইসেন্স ইস্যু হয়েছে বলে জানা গিয়েছে। অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করতে হলে পরীক্ষার্থীকে পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। এরপর নেওয়া হবে অনলাইন পরীক্ষা। একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষার্থীর ছবি তুলে রাখা হবে। আধার কার্ডের সঙ্গে সেই ছবি মিলিয়ে দেখা হবে।

দুর্নীতি প্রতিরোধে এই নিয়ম কার্যকর করা হতে চলেছে। পরীক্ষার পর পরীক্ষার্থীকে আর একবারের জন্য আরটিও অফিসে আসতে হবে। ড্রাইভিং লাইসেন্স নেয়ার আগে সেখানে আরেকবার টেস্ট দিতে হবে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আজ আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের উদ্বোধন করবেন। তারপরেই দিল্লির আরটিও অফিস এই পরিষেবা চালু হয়ে যাবে।