মিসাইল ট্যাঙ্ক আমদানি করার দিন ফুরাল ভারতের, দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইলের সফল উৎক্ষেপণ করল ডিআরডিও

8
মিসাইল ট্যাঙ্ক আমদানি করার দিন ফুরাল ভারতের, দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইলের সফল উৎক্ষেপণ করল ডিআরডিও

গতকাল সকাল ৬.৪৫ মিনিট নাগাদ ভারতের প্রতিরক্ষা কার্যালয় “ডিফেন্স রিসার্চ ডেভলপমেন্ট অর্গানাইজেশন” এর উদ্যোগে শক্তিশালী “নাগ” অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের সফল উৎক্ষেপণ সম্পন্ন হলো। সম্পুর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইলটির সফল উৎক্ষেপণের কারণে এবার থেকে ভারতকে আর ইসরায়েল অথবা ইউএস থেকে অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল আমদানি করার প্রয়োজনীয়তা ফুরালো।

বুধবার সকাল ৬.৪৫ মিনিট নাগাদ পোখরান আর্মি রেঞ্জের ট্যাঙ্ক থেকে “নাগ” অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়। ৪ কিলোমিটার পাল্লাবিশিষ্ট এই মিসাইল এবার থেকে ভারতীয় সেনাবাহিনীর অন্তর্ভুক্ত হলো। গত ১৯শে অক্টোবর ওড়িশার বালাসোর টেস্টিং রেঞ্জ থেকে একটি হেলিকপ্টার থেকে নাগ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ডিআরডিও।

ভবিষ্যতে মিসাইলটিকে এমনভাবে তৈরি করা হবে, যাতে এটি শত্রু পক্ষের হেলিকপ্টার ধ্বংস করতে পারে। উল্লেখ্য, গত ১৫ই জুন লাদাখে ভারত-চীন সংঘর্ষের পরেই ইজরায়েল থেকে ২০০ টি স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কিনতে হয়েছে ভারতকে। ভারতের প্রতিরক্ষা দপ্তরের আশা, সীমান্ত সংঘর্ষের আবহে অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের অভাব এবার দূর হবে। চীনের বিরুদ্ধে সংঘর্ষে অত্যন্ত লাভজনক হবে “নাগ” অ্যান্টি ট্যাংক মিসাইল।