দ্রৌপদী মুর্মু: ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন

5
দ্রৌপদী মুর্মু: ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন

NDA সম্প্রতি বিজেপির অন্যতম প্রধান আদিবাসী মুখ ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল ও ওড়িশার প্রাক্তন মন্ত্রী দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করেছে। দ্রৌপদী মুর্মু ১৯৫৮ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ওড়িশা সরকারের জলসম্পদ ও শক্তি দফতরে জুনিয়র অ্যাসিসট্যান্ট হিসেবে কাজ করেছিলেন তিনি।

দ্রৌপদী মুর্মু ১৯৯৪ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল এডুকেশন সেন্টার সাম্মানিক শিক্ষক ছিলেন।ওড়িশায় জন্ম নেওয়া দ্রৌপদী এর আগে ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন। নিজের কর্মজীবন তিনি অবশ্য শুরু করেছিলেন সরকারি কর্মী হিসেবে।

তিনি প্রথমে ওড়িশার রাজ্য সরকারের ক্লাস-৩ কর্মী পরে স্কুল শিক্ষিকা হয়েছিলেন। সব ঠিক থাকলে তিনি ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন।

তিনি রাজনৈতিক ভাবে সফল। দ্রৌপদীর ব্যক্তিগত জীবনে বেদনার অন্ত নেই। কাউন্সিলর থেকে শুরু করে রাজ্যের মন্ত্রী পরবর্তীতে রাজ্যপাল হয়েছেন  রাজনৈতিকভাবে তিনি অত্যন্ত সফল হলেও তাঁর ব্যক্তিগত জীবন ছিল দুঃখজনক।

তিনি তাঁর স্বামী শ্যাম চরণ মুর্মুকে হারিয়েছেন। তাঁর দুই ছেলেও ইতিমধ্যেই মারা গিয়েছেন।

তাঁর একমাত্র মেয়ে ইতিশ্রী মুর্মু একটি ব্যাঙ্কে অফিসার হিসেবে কর্মরত এখন। তার বয়স ৬৪ বছর বয়স। তাঁর বাবা ও দাদু দুইজনেই গ্রাম প্রধান ছিলেন।