কলকাতা পুরসভার উদ্দ্যগে শুরু হল দুয়ারে ভ্যাকসিন প্রকল্প

8
কলকাতা পুরসভার উদ্দ্যগে শুরু হল দুয়ারে ভ্যাকসিন প্রকল্প

এবার দুয়ারে ভ্যাকসিন প্রকল্প নিয়ে হাজির কলকাতা পুরসভা। মাত্র একটি ফোন মারফত বাড়িতে বসেই ভ্যাকসিন নিয়ে নিতে পারবেন ইচ্ছুক ব্যক্তিরা। ‘ভ্যাকসিন অন হুইলস’, ‘ভ্যাকসিন ইন ড্রাইভিং’ থেকে শুরু করে ১৪৪টি স্বাস্থ্যকেন্দ্র ও ১৬টি মেগা সেন্টারে করোনার টিকা প্রদান কর্মসূচীর উদ্যোগ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। ভ্যাকসিন নিতে ইচ্ছুক ব্যক্তির ফোন পাওয়া মাত্র পুরকর্মীরা নিজেরা বাড়ি বাড়ি গিয়ে টিকা প্রদান করবেন, এই স্থির হয়েছে।

এই কর্মসূচিকে বাস্তবায়িত করতে ‘ভ্যাকসিন অন কল’ প্রকল্প নিয়েছে পুরসভা। কলকাতার নিউটাউনের ইতিমধ্যেই এই কর্মসূচি শুরু হয়ে গিয়েছে। সোমবার পুরসভার মুখ্যপ্রশাসক ও পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম এই মর্মে সাংবাদিকদের সামনে জানালেন, কেন্দ্রীয় সরকার রাজ্যের চাহিদা অনুসারে ভ্যাকসিন পাঠাচ্ছে না। রাজ্যের তরফ থেকে দৈনিক ৫০ হাজার ভ্যাকসিনেশনের পরিকাঠামো এদিকে তৈরি।

তিনি এও বলেছেন যে, রাজ্যের হাতে পর্যাপ্ত ভ্যাকসিন চলে এলে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। পুরসভার স্বাস্থ্যকর্মীদের সাহায্য নিয়ে এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সোমবার বিকেলে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে জানান দেশের প্রায় প্রতিটি নাগরিককেই বিনামূল্যে ভ্যাকসিন প্রদান করবে কেন্দ্রীয় সরকার।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ফিরহাদ হাকিম বলেন, প্রধানমন্ত্রীর কথার সঙ্গে কাজের কোনো মিল খুঁজে পাওয়া যায় না। এদিনের বক্তব্যে তিনি জানাননি যে তিনি কবে ভ্যাকসিন পাঠাবেন এবং কিভাবে পাঠাবেন। ফিরহাদ হাকিম আরো বলেছেন, কেন্দ্রের তরফ থেকে পর্যাপ্ত ভ্যাকসিন আসছে না বলেই বিভিন্ন গোষ্ঠী এবং স্তরে ভাগ করে ভ্যাকসিন দিতে হচ্ছে।