শুরু হয়েছে ডোর স্টেপ ব্যাঙ্কিং পরিষেবা! জানুন কি কি সুবিধা পাবেন

6
শুরু হয়েছে ডোর স্টেপ ব্যাঙ্কিং পরিষেবা! জানুন কি কি সুবিধা পাবেন

বর্তমান জীবনে ডিজিটাল লাইফ এতটাই উন্নত মানের হয়ে গেছে যে এখন সমস্ত কিছুই আপনার হাতের মুঠোতে। কোন কিছু দরকারের জন্য এখন কারোরই বাড়ির বাইরে বেশিরভাগ সময়ে পা দিতে হবে না। বর্তমানে ব্যাংক ঘরের দরজার সামনে আসতেই প্রস্তুত , এরকম একটি উদ্যোগ নিয়েছে পিএসবি অ্য ালায়েন্স, যার ফলে শুরু হয়েছে ডোর স্টেপ ব্যাঙ্কিং পরিষেবা।

চেষ্টা চালানো হচ্ছে যাতে সমস্ত পাবলিক সেক্টর ব্যাংক গুলিকে আনা যায় একটি ছাতার তলে। এই কাজে হাত বাড়িয়েছে ডিএসবি এজেন্টরা যারা ডোর স্টেপ ব্যাংকিংয়ের মাধ্যমে বিল পরিশোধ করা, অর্থ স্থানান্তর করা, রিচার্জে অথবা নগদ টাকা জমা দেওয়া, তোলা ইত্যাদি সমস্ত করা যাবে।

ডোর স্টেপ ব্যাংকি এর সুবিধা যদি পেতে হয় তাহলে অবশ্যই অ্যাকাউন্টের সঙ্গে থাকতে হবে ফোন নাম্বার লিঙ্ক। এই পরিষেবা যদি নিতে হয় তাহলে অবশ্যই চারটি দিক মাথায় রাখতে হবে।

১. এই পরিষেবা যদি দরকার হয় তবে অবশ্যই গ্রাহকদের থাকতে হবে ৫ কিঃমিঃ এর মধ্যে। এই পরিষেবাগুলি পাওয়া যাবে শুধুমাত্র ব্যাংকিং সময়ের মধ্যে।
২. জেনে রাখা প্রয়োজন যে যেদিন আপনি এই পরিষেবার জন্য আবেদন করবেন সেদিন কিন্তু পরিষেবা নাও পেতে পারেন। এই ধরনের সমস্যা তখনই হবে যখন আপনি এই আবেদন বিকেল তিনটের পরে করবেন।

৩. এই পরিষেবা কিন্তু বিনামূল্যে পাওয়া সম্ভব নয় এর জন্য চার্জ দিতে হবে প্রত্যেকটি ব্যাংকের পরিষেবার ক্ষেত্রে চার্জ আলাদা আলাদা। চেক পিকআপ এবং ডেলিভারির জন্য ৭৫ টাকা এবং অন্যান্য ব্যাংক ১০০ টাকা চার্জ নিতে পারে, পরিষেবার ক্ষেত্রে অতিরিক্ত খরচা হওয়ার সম্ভাবনা।

৪. শুধুমাত্র কেওয়াইসি করা অ্যাকাউন্টগুলি এই পরিষেবা পাবে, এছাড়া প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এছাড়া রয়েছে তবে যদি এই পরিষেবা পেতে হয় সে ক্ষেত্রে কারেন্ট একাউন্টে একটি ন্যূনতম ব্যালেন্স রাখতে হবে।

৫. এই আবেদন যেমন করা যায় তেমনি বাতিল করা যায়, তবে করা তখনই সম্ভব হবে যখন এজেন্ট গ্রাহকের ডকুমেন্ট তোলার আগে।