আজ থেকে শুরু করোনা ভ্যাকসিনের পরীক্ষা ব্রিটেনে, ৮০% সাফল্যের সম্ভাবনা

53
আজ থেকে শুরু করোনা ভ্যাকসিনের পরীক্ষা ব্রিটেনে, ৮০% সাফল্যের সম্ভাবনা

এই দিনের অপেক্ষা ব্রিটেন অনেক দিন থেকেই করছিলো , এবার তাদের কাছে এসেছে সেই সময়। জার্মানিকে এর আগেই মানুষের দেহে করোনা ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছিল, এবার ব্রিটেনের সময়। আজ ব্রিটেনে মানব দেহে ট্রায়ালের পরিকল্পনা করা হয়েছে। এই ভ্যাকসিন নিয়ে ১৫০ টির মতো প্রকল্প করা হয়েছে, কিন্তু এর মধ্যে ৫ টি প্রকল্প প্রকল্প মানুষের জন্য।

এর অনুমোদন দেওয়ার পরেই কাজ শুরু করা হয়েছে। গত কয়েক দিন আগেই শোনা গিয়েছিল ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের তরফ থেকে করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছে বিজ্ঞানীরা। আর সেটার ট্রায়াল এবার মানব দেহে করা হবে বলে জানা গেছে। জানা গেছে মানব দেহে প্রয়োগ করার আগে শিম্পাঞ্জির দেহে পয়োগ করা হয়েছিল রোগ নিরাময়ের জন্য। এবার সেটাই দেওয়া হবে মানুষের দেহে। এর জন্য ইতিমধ্যে ৫১০ জনের একটি টিম বানানো হয়েছে। যার মধ্যে ১৮ থেকে ৫৫ বছরের সবাইকে রাখা হয়েছে। এই ভ্যাকসিন ট্রায়াল নিয়ে গবেষকরা অনেকটাই আশাবাদী। তারা জানিয়েছে এর সফলতা ৮০% কাছাকাছি।

ব্রিটেনের ট্রায়াল পর্বই প্রথমে শুরু হচ্ছে, জার্মানিরটা আরও কয়েকদিন পরে শুরু হবে বলে জানা গেছে। আগামী জুন কিংবা জুলাইয়ে। সেটা নিয়েও জার্মানির বিজ্ঞানীরা অনেকটাই আশাবাদী। অনেক জায়গায় ভ্যাকসিন নিয়ে গবেষণা করে যাচ্ছে বিজ্ঞানীরা। এদিকে জার্মানির ভ্যাকসিন এখন পরীক্ষামূলক স্তরের মধ্যেই আছে। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা বিভিন্ন ভাবে চেষ্টা করেই যাচ্ছে এই করোনার ভ্যাকসিন বানানোর জন্য। তবে এখনও সফলতা হাতে আসে নি।

বিজ্ঞানীরা, গবেষকরা জানিয়েছে আগামী ১২ থেকে ১৮ মাস সময় লাগবে এই ভ্যাকসিন তৈরী করতে। তবে চেষ্টার কোনো ত্রুটি রাখছে না কোনো দেশ। রাষ্ট্রপুঞ্জের প্রধান এন্টনিও গুতারেস জানিয়েছেন , এখন ভ্যাকসিনই আমাদের ভরসা। যার দ্বারা পৃথিবী আবার আগের মতো স্বাভাবিক হবে।