চারিদিকে ছড়িয়েছে করোনা! এই সময় দেখে নিন অফিসে যাওয়ার সময় কি কি নিয়ম মেনে চলবেন

104
চারিদিকে ছড়িয়েছে করোনা! এই সময় দেখে নিন অফিসে যাওয়ার সময় কি কি নিয়ম মেনে চলবেন

গোটা বিশ্বেই করোনা আতঙ্ক। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, বাড়ছে মৃত্যু। প্রায় সব দেশ থেকেই ধাপে ধাপে তুলে নেওয়া হচ্ছে লকডাউন। খুলে গিয়েছে অফিস। তাই অফিসে যেতেই হবে এবং এই ক্ষেত্রে আপনাকে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।অফিসে ঢোকার আগে প্রত্যেক কর্মচারীর তাপমাত্রা এবং স্যানিটাইজ করার ব্যবস্থা করতে হবে। পড়তে হবে মাস্ক, মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। অফিসে যাওয়ার সময় হ্যান্ড স্যানিটাইজার, সোপ পেপার, জল সঙ্গে রাখুন। পাশাপাশি দুপুরের খাবার, জলের বোতল এবং প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন।

বাইরের খাবার এড়িয়ে চলাই ভালো। এই সময় নিজের ইয়ারফোন, চার্জার, পাওয়ার ব্যাঙ্ক এবং ল্যাপটপ ব্যবহার করুন। কারণ এই সময় অন্যের জিনিস ব্যবহার না করাই ভালো। অফিসে চা খেতে চাইলে বাড়ি থেকে টি-ব্যাগ নিয়ে যান। গাড়ী বা স্কুটারের বিভিন্ন অংশগুলি পরিষ্কার রাখুন অথবা প্রতিবার ব্যবহারের আগে স্যানিটাইজ করে নিন। অফিসে কাজ করার সময় মাস্ক খুলবেননা, মাস্ক স্পর্শ করবেননা। যে ডেস্কে কাজ করবেন, সেই ডেস্কে মোবাইল বা ল্যাপটপ রাখার আগে পরিষ্কার করে নিন। সহকর্মীদের থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখুন। লিফটে উঠলে গ্লাভস ব্যবহার করুন এবং হাত স্যানিটাইজ করে নেবেন। লিফটে ৩ জনের বেশি থাকলে উঠবেননা।

বাড়িতে পৌঁছে সমস্ত কাপড় ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রাখুন। স্নানের আগে বেড রুমে ঢুকবেননা, পরিবারের কাউকে স্পর্শ করবেননা, পোষ্য থাকলে তাকেও স্পর্শ করবেননা। এসব স্নান করার পর করবেন। বাড়িতে আসার পরে লাঞ্চ ব্যাগ, মোবাইল, ল্যাপটপ ইত্যাদি স্যানিটাইজ করে নিন। স্নানের পরে উষ্ণ জলে গার্গল করবেন। পরের দিন বেড়নোর জন্য নতুন মাস্ক ব্যবহার করবেন। মনে রাখবেন, সতর্কতা অবলম্বন করলে আপনি সুস্থ থাকবেন।